নারায়ণগ‌ঞ্জের রূপগ‌ঞ্জে মু‌ক্তি‌যোদ্ধা কমান্ডার আব্দুল জব্বার খান পিনুর মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হয়েছে। বৃহস্প‌তিবার (৬ মে) বেলা ১১টায় উপ‌জেলার মুড়াপাড়া এলাকার মুড়াপাড়া সরকারি ক‌লেজ মা‌ঠে নামা‌জে জানাজা শে‌ষে তার মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় ভুলতা ইউ‌নিয়‌নের মাসুমাবাদ গ্রা‌মের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এর আগে গত ৩০ এ‌প্রিল রাত ১২টা ৫০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চি‌কিৎসাধীন অবস্থায় আব্দুল জব্বার খান পিনু ই‌ন্তেকাল ক‌রেন (ইন্না‌লিল্লাহি-----রা‌জিউন)। 

তি‌নি করোনাভাইরা‌সে আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে ১৬ দিন লাইফ সাপোর্টে ছিলেন। তার বয়স হ‌য়ে‌ছিল ৭২ বছর। মৃত্যুকা‌লে তি‌নি স্ত্রী, ২ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রে‌খে গে‌ছেন। তি‌নি মু‌ক্তিযুদ্ধকালীন সম‌য়ে রূপগঞ্জ উপ‌জেলা মু‌ক্তি‌যোদ্ধা কমান্ডার ছি‌লেন।  

জানাজার আগে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহানের নেতৃত্বে পুলিশের একটি দল মরহুম আব্দুল জব্বার খান পিনুর কফিনে গার্ড অব অনার প্রদান করেন।

তার মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও রুহের মাগফেরাত কামনা করে শোক প্রকাশ করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।
  
জানাজার নামাজে রূপগঞ্জ উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ভুঁইয়া, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ইসলাম, রূপগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ‌মোহাম্মদ আমানুল্লাহ, উপ‌জেলা আওয়ামী লীগের সা‌বেক দপ্তর সম্পাদক আব্দুল আজিজ, আওয়ামী লীগ নেতা তা‌বিবুল কা‌দির তমাল, ম‌তিউর রহমান আকন্দ ও ম‌নির হো‌সেন, মুড়াপাড়া সরকারি ক‌লেজ ছাত্র সংস‌দের ভি‌পি সাইফুল ইসলাম তুহিনসহ অ‌নে‌কে অংশগ্রহণ করেন।

এ সময় জানাজায় অংশগ্রহণকারীরা ব‌লেন, রাজধানী ঢাকার সন্নিকটে অবস্থিত হওয়ার কারণে রূপগঞ্জে মুক্তিযুদ্ধ সংগঠিত করা ও পরিচালিত করা সহজ ছিল না। নানা প্রতিকূলতার মধ্যেও আব্দুল জব্বার খান পিনু কমান্ডার হিসেবে অত্যন্ত সাফল্যের সঙ্গে এ এলাকায় মুক্তিযুদ্ধ সংগঠিত ও পরিচালনা করেছেন। তি‌নি ছিলেন সদা হাস্যোজ্জ্বল, কৌতুক প্রিয়, সদালাপী, আন্তরিক ও খোলা মনের নানুষ। 

মো. মাহবুবুর রহমান ভূঁইয়া/এমএএস