ইয়াসের প্রভাবে বিধ্বস্ত সাতক্ষীরার উপকূলীয় বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছেন নাফিসা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসহায়দের দ্বারে দ্বারে খাদ্যদ্রব্য পৌঁছে দিয়ে আলোচিত হয়েছেন নাফিসা আনজুম খান। এবার তিনি ইয়াসের প্রভাবে বিধ্বস্ত সাতক্ষীরার উপকূলীয় বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছেন। সোমবার (৩১ মে) সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি উপজেলার হাজারও অসহায় পানিবন্দি মানুষের মাঝে শুকনা খাবার, পানি ও স্যালাইন বিতরণ করেন তিনি।

নাফিজা আনজুম খান বলেন, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে দেশজুড়ে চলছে লকডাউন। করোনায় মৃত্যুর ভয়ের পাশাপাশি লকডাউনে কাজ করতে না পেরে বিপাকে পড়েছেন মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারের সদস্যরা। দেশের এমন পরিস্থিতি সবচেয়ে কষ্টের ভেতরে জীবনযাপন করছেন সাতক্ষীরার  উপকূলীয় অঞ্চলের মানুষ।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অসহায়দের সাহায্য দিয়েছেন তিনি

তিনি আরও বলেন, একদিকে করোনার মৃত্যুর ভয় অপরদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে নদীর জরাজীর্ণ বেড়িবাঁধ ভেঙে তলিয়ে গেছে উপকূলের শতাধিক গ্রাম। ভেসে গেছে হাজার হাজার হেক্টর জমির মৎস্য ঘের। ফলে কর্মসংস্থান হারিয়েছেন অনেকে।

নাফিসা আনজুম খান

নাফিসা আনজুম খান বলেন, এছাড়াও ঘূর্ণিঝড় ইয়াসের সৃষ্ট জলোচ্ছ্বাসে বিধ্বস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। ভেঙে পড়েছে স্যানিটেশন ব্যবস্থা। পানিবন্দি মানুষ এখন খাদ্যসামগ্রী ও বিশুদ্ধ পানির সংকটে দিশেহারা হয়ে পড়েছেন।

উপকূলীয় এলাকার এমন পরিস্থিতি সামাজিক যোগাযোগমাধ্যমে দেখার পর বাংলাদেশ আমেরিকান সোসাইটি অব গ্রেটার হিউস্টনের আর্থিক সহযোগিতায় শ্যামনগর ও আশাশুনি উপজেলার পানিবন্দি মানুষের পাশে দাঁড়িয়েছেন বলে জানান নাফিজা।

আকরামুল ইসলাম/এমএসআর