সিলেটে দীর্ঘদিন ধরে চলে আসছে বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে মেয়ের শ্বশুরবাড়িতে আম-কাঁঠালসহ ফলফলাদি এবং রমজানে ইফতারি দেওয়ার প্রথা। এর জেরে সিলেটে বহু গৃহবধূ স্বামীর বাড়িতে নির্যাতনের শিকার হয়েছেন এমন ঘটনাও ঘটেছে। তাই সিলেটের ওসমানীনগর উপজেলায় এই প্রথা বাতিলের দাবিতে মানববন্ধন করা হয়েছে। 

বুধবার (২ জুন) দুপুরে সিলেটের ওসমানীনগরে ‘ইফতারি ও আমকাঁঠালিকে না বলুন’ স্লোগানে সচেতন নাগরিক সমাজের ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। 

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি ইফতারিকে কেন্দ্র করে ওসমানীনগরে এক গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনা ঘটেছে। এসব কুসংস্কারের কারণে অনেক বাবা নিঃস্ব হচ্ছে এবং অসংখ্য গৃহবধূ নির্যাতনের শিকার হচ্ছে। তাই এই কুসংস্কারের মারাত্মক ব্যাধি সমাজ থেকে দূর করতে সকলকে সচেষ্ট হতে হবে।

মানববন্ধনে বক্তব্য দেন ওসমানীনগর উপজেলা মহিলা লীগের সহসাধারণ সম্পাদক মুক্তা পারভীন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি উজ্জ্বল ধর, সহসভাপতি আবদুল মতিন, সহসাধারণ সম্পাদক কবির আহমদ, অ্যাডভোকেট অসীম কুমার দাস,  হাফিজ রায়হান আহমদ, আওয়ামী লীগ নেতা আবদুল হামিদ, শিক্ষক অজয় কুমার দেব, হাবিব চৌধুরী, ইউপি সদস্য নেওয়া বেগম প্রমুখ। 

মানববন্ধনে অন্যান্যের মধ্যে সমাজসেবক সুহেল আহমদ, কামরুজ্জামান কামরুল, আলিম রাজ, এসএম সুহিন, কাজল মিয়া, মামুনুর রশিদ, আবদুল মুকিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

তুহিন আহমদ/আরএআর