খুলনায় কিছু দিন ধরে পেঁয়াজের বাজার ওঠানামা করছে। সম্প্রতি খুচরা বাজারে ৪০ টাকা কেজির পেঁয়াজের দাম বেড়ে ৬০ টাকা পর্যন্ত হয়েছিল। কিন্তু মঙ্গলবার (০৮ জুন) সেই পেঁয়াজ ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে। ব্যবসায়ী ও বাজার কর্মকর্তারা বলছেন, ভারতীয় পেঁয়াজ বাজারে আসায় দাম কমেছে।

ব্যবসায়ী ও বাজার কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, এক সপ্তাহ আগে খুচরা বাজারে পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। কিন্তু মঙ্গলবার সেই পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর একটু ছোট ও মাঝারি পেঁয়াজ ৪৫ থেকে ৪৮ টাকা দরে বিক্রি হচ্ছে। শুধু খুচরা নয়, পাইকারিতেও কমেছে পেঁয়াজের দাম।

খুলনা মহানগরীর বড় বাজারের মেহেদী বাণিজ্য ভান্ডারের শেখ নাসির উদ্দিন বলেন, পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা কমেছে। বাজারে ভারতীয় পেঁয়াজ প্রবেশ করেছে। দেশি পেঁয়াজ পাইকারি ৪০ থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এই পেঁয়াজ পাইকারি ৪৮ থেকে ৫০ টাকা বিক্রি হয়েছে।

বড়বাজারের আব্দুল আলীম বলেন, খুচরা বাজারে পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এই পেঁয়াজ ৫৫ থেকে ৬০ কেজি দরে বিক্রি হয়েছে।  

খুলনা মহানগীর খালিশপুর পৌর সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সহ-সাংগঠনিক সম্পাদক মাসুদ আসিফ বলেন, এক সপ্তাহ হলো পেঁয়াজের দাম কমতির দিকে। এর আগে যে পেঁয়াজ ৫৫ টাকা দরে বিক্রি হয়েছে, সেই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৫০ টাকায়। আর ভালো মানের বড় পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৫৩ টাকা থেকে ৫৫ টাকায়।

খুলনা জেলা বাজার কর্মকর্তা আবদুস সালাম তরফদার ঢাকা পোস্টকে বলেন, এক সপ্তাহের ব্যবধানে খুলনার পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম কমেছে। সম্প্রতি ভারতীয় পেঁয়াজ বাজারে আসায় দাম কমতির দিকে।

তিনি বলেন, পাইকারি বাজারে কেজিপ্রতি দেশি পেঁয়াজের দাম ৬ থেকে ৮ টাকা এবং খুচরা বাজারে পেঁয়াজের দাম ৫ থেকে ১০ টাকা কমেছে। এছাড়া ভারতীয় পেঁয়াজ পাইকারি ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

মোহাম্মদ মিলন/এমএসআর