করোনাভাইরাস সংক্রমণ, মৃত্যু ও ভারতীয় ভ্যারিয়েন্ট রোধে চাঁপাইনবাবগঞ্জে ১৪ দিনের কঠোর লকডাউনের মেয়াদ শেষে দেওয়া বিশেষ বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। করোনা সংক্রমণের হার নিম্নমুখী হলেও আশানুরূপ না হওয়ায় বিশেষ বিধিনিষেধ আরও ৭ দিনের জন্য বাড়ানো হয়।

বুধবার (১৬ জুন) সন্ধ্যা ৬টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক প্রেসবিফ্রিং এ তথ্য জানান, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ। বিশেষ বিধিনিষেধের আওতায় ১১ দফা নির্দেশনা বজায় রেখেছে জেলা প্রশাসন।

এ সময় জেলা প্রশাসক বলেন, কঠোর বিধিনেষেধের শেষ দিন আজ। জেলায় করোনার সংক্রমণের হার কমেছে। তবে তা নিম্নমুখী হলে আশানুরূপ না হওয়ার কারণে দ্বিতীয় দফায় আবারও ৭ দিনের জন্য বিধিনেষেধ আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) রাত ১২টা ১ মিনিট থেকে ২৩ জুন (বুধবার) রাত ১২টা পর্যন্ত এ বিধিনিষেধ চলমান থাকবে।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, সব ধরনের শপিংমল স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চালু থাকবে। মোটরসাইকেলে ১ জন এবং ব্যাটারিচালিত অটো ও সিএনজিচালিত গাড়িতে ২ জন যাত্রী যাতায়াত করতে পারবে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকানপাটগুলো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

ডিসি আরও বলেন, বিশেষ বিধিনিষেধের আওতায় সবধরনের বিয়ে, জন্মদিন, পিকনিকসহ সব সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকবে। হোটেল রেস্তোরাঁ ও খাবার দোকান সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে।

জেলা সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বলেন, ১৪ দিনের কঠোর লকডাউন শেষে চাঁপাইনবাবগঞ্জের করোনা পরিস্থিতি তুলনামূলক অনেকটা ভালো। তাই আরও ভালো ফল পেতে এই নির্দেশনা জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। 

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উঁরাওসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক।

জাহাঙ্গীর আলম/এমএসআর