২১ জেলে উদ্ধার

৬৫ দিনের নিষেধাজ্ঞা অমান্য করে গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে এফবি বিলকিস নামে একটি মাছ ধরার ট্রলারডুবির ঘটনা ঘটেছে। এতে ওই ট্রলারের ২৪ জেলের মধ্যে ২১ জেলেকে উদ্ধার করা হলেও তিন জেলে এখনো নিখোঁজ রয়েছেন। নিখোঁজ জেলেদের উদ্ধারে অভিযান শুরু করেছে পাথরঘাটা কোস্টগার্ড।

শুক্রবার (১৮ জুন) সকাল ৬টার দিকে বরগুনার পাথরঘাটা থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর সমুদ্রে এ ঘটনা ঘটে। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি মো. গোলাম মোস্তফা চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। 

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, পাথরঘাটা থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে এফবি বিলকিস নামের ট্রলারে জেলেরা মাছ ধরছিল। এ সময় ঝড়ো হাওয়ার কারণে উত্তাল সমুদ্রে ট্রলারটি ২৪ জেলেসহ ডুবে যায়।

পরে ট্রলারডুবির এ ঘটনার চার ঘণ্টা পর সকাল ১০টার দিকে ২৪ জেলের মধ্যে ২১ জেলেকে ভাসমান অবস্থায় আরেকটি ট্রলারের জেলেরা উদ্ধার করলেও তিন জেলে এখনও নিখোঁজ রয়েছেন। এ ঘটনার খবর পেয়ে ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ জেলেদের উদ্ধারের জন্য শুক্রবার দুপুরে এফবি জিসান নামের একটি ট্রলার নিয়ে ঘটনাস্থলের উদ্দেশ্য রওনা দিয়েছেন কোস্টগার্ডের সদস্যরা।

এ বিষয়ে কোস্টগার্ডের পাথরঘাটা স্টেশনের কমান্ডার লেফটেন্যান্ট ফাহিম শাহরিয়ার বলেন, সাগরে ট্রলার ডুবে জেলে নিখোঁজ হওয়ার ঘটনা জানা মাত্রই আমাদের সদস্যরা উদ্ধার অভিযানে নেমেছেন। তবে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্তও নিখোঁজ জেলেদের কোনো সন্ধান পাওয়া যায়নি। 

সাইফুল ইসলাম মিরাজ/আরএআর