মায়ের সঙ্গে লিতুন জিরা

যশোরের মণিরামপুরে হাত-পা ছাড়াই জন্ম নেয়া লিতুন জিরা এবার খুলনা বেতারে গান ও কবিতা আবৃত্তির সুযোগ পেয়েছে। শুক্রবার (৮ জানুয়ারি) বিকেল ৫টা ৩৫ মিনিটে খুলনা বেতার থেকে লিতুন জিরার গান ও কবিতা আবৃত্তি প্রচারিত হবে বলে জানিয়েছেন তার বাবা হাবিবুর রহমান। 

প্রতিবন্ধীদের নিয়ে খুলনা বেতারে প্রচারিত ‘আমরা করবো জয়’ অনুষ্ঠানে ডাক পায় লিতুন জিরা। গত ৪ জানুয়ারি খুলনা বেতারে গিয়ে গান গেয়ে ও কবিতা আবৃত্তি করে উপস্থিত সকলের মন জয় করে নেয় সে।

লিতুন জিরা উপজেলার শেখপাড়া খানপুর গ্রামের হাবিবুর রহমানের মেয়ে। শিক্ষা, খেলাধুলা, সাংস্কৃতিক চর্চায় লিতুন জিরার একাগ্রতা আর অদম্য ইচ্ছা শক্তির কাছে তার শারীরিক প্রতিবন্ধকতা হার মেনেছে। অদম্য ইচ্ছা শক্তিতে সব বাধা টপকে গিয়ে সমাজের আর দশজন স্বাভাবিক শিশুর মতই এগিয়ে চলেছে লিতুন জিরা। অনেক ক্ষেত্রে স্বাভাবিক শিশুদের চেয়েও এগিয়ে সে। 

খুলনা বেতারের সহকারী পরিচালক শায়লা শারমিন স্নিগ্ধা বলেন, হাত-পা ছাড়াই জন্ম নেয়া এমন একটি বাচ্চা শত প্রতিকূলতাকে ছাপিয়ে মনের জোরে এগিয়ে যাচ্ছে, সত্যিই অবাক ব্যাপার। লিতুন জিরা এক অনুপ্রেরণার নাম। তার প্রবল ইচ্ছা শক্তি দেখে একদিকে যেমন অভিভূত হয়েছি, অপরদিকে খুব কষ্টও লাগছে।

এর আগে হাত-পা ছাড়াই জন্ম নেয়া লিতুন জিরা মুখে ভর দিয়ে লিখে গত ২০১৯ সালে অনুষ্ঠিত পিইসি পরীক্ষায় সব বিষয়ে লেটার মার্কস নিয়ে ৫৭১ নম্বর পায় এবং বৃত্তি লাভ করে। যা দেশ ও দেশের বাইরে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। লিতুন জিরার বাবা এলাকার একটি কলেজে প্রভাষক পদে চাকরি করেন। কিন্তু এখনও কলেজটি এমপিওভুক্ত হয়নি। শত অভাব-অনটনের মধ্যেও লিতুন জিরা পড়ালেখা চালিয়ে যাচ্ছে।

হাবিবুর রহমান বলেন, জন্মের পর লিতুন জিরার ভবিষ্যত নিয়ে চিন্তিত ছিলাম। অনেক রাত স্বামী-স্ত্রী কেঁদেছি। কিন্তু এখন দুই সন্তানের মধ্যে লিতুন জিরাকে নিয়ে অনেক স্বপ্ন দেখি। 

আরএআর