করোনা মহামাররি শুরুর পরে বাগেরহাটে এক দিনে রেকর্ডসংখক আক্রান্ত ও মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাগেরহাট জেলায় ৪১৩ নমুনা পরীক্ষায় ১৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এই সময়ে মারা গেছেন ৫ জন। এর আগে বাগেরহাটে এক দিনে এত মৃত্যু ও আক্রান্ত হয়নি।

এখন পর্যন্ত জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৯ জন। মারা গেছেন ৭৯ জন। আক্রান্তদের মধ্যে ২ হাজার ১৯৯ জন সুস্থ হয়েছেন। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন ৮৬০ জন। রোববার (২৭ জুন) দুপুরে সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির এসব তথ্য জানিয়েছেন।

গত ২৪ ঘণ্টায় বাগেরহাট সদর উপজেলায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। সদরে ২১২ জনের নমুনা পরীক্ষায় ১১১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন তিনজন। এরপরেই রয়েছে ফকিরহাট। এই উপজেলায় ৫০ জনের নমুনায় ১৯ জন শনাক্ত হয়েছেন।

এছাড়া মোংলায় ১৪, কচুয়ায় ১, মোল্লাহাটে ১০, শরণখোলায় ৭ এবং মোরেলগঞ্জে ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া মোংলা ও রামপালে একজন করে মারা গেছেন।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, শনিবার শনাক্তের হার কম ছিল। ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্তের হার দুটোই বেড়েছে। ৪১৩ নমুনা পরীক্ষায় ১৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে পাঁচজনের।

তিনি আরও বলেন, এত শনাক্ত ও মৃত্যুর পরে মানুষ তেমন সচেতন হচ্ছে না। তারপরও আমরা চেষ্টা করছি স্বাস্থ্যবিধি নিশ্চিত করার। এ জন্য মাইকিং, মাস্ক বিতরণ, ভ্রাম্যমাণ আদালত ও পুলিশের তৎপরতা রয়েছে।

এদিকে বাগেরহাটে চলছে লকডাউনের চতুর্থ দিন। লকডাউনে স্বাস্থ্যবিধি না-মানা ও বিভিন্ন আইন অমান্য করায় ৩ দিনে ১৬৩ জনকে ৯৬ হাজার ৮৫০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ২৪ জুন থেকে ২৬ জুন রাত পর্যন্ত এই জরিমানা আদায় করা হয়।

তানজীম আহমেদ/এমএসআর