মিয়ানমার থেকে সাঁতরে বাংলাদেশে নাফ নদের তীরে আসার পর বনে প্রবেশ করে আবার সাগরে বেরিয়ে পড়া দুই বন্য হাতিকে উদ্ধার করতে সক্ষম হয়েছেন কোস্টগার্ড, বন বিভাগ ও  আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) বাংলাদেশের এলিফ্যান্ট রেসপন্স টিমের সদস্যরা।

মঙ্গলবার (২৯ জুন) বেলা ১১টা থেকে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপের দক্ষিণে বঙ্গোপসাগরে ভাসতে থাকা হাতি দুটিকে সন্ধ্যায় উদ্ধার করে লোকালয়ে আনা হয়।

বন বিভাগ ও আইইউসিএন বাংলাদেশের এলিফ্যান্ট রেসপন্স টিমের কর্মকর্তারা বলেন, জোয়ারের পানি আসায় হাতি দুটি বঙ্গোপসাগরে ভাসছিল। আমরা হাতি দুটিকে উদ্ধার করতে সক্ষম হয়েছি। মেরিন ড্রাইভ সড়ক দিয়ে বনাঞ্চলে নিয়ে যাওয়ার পথে হাতি দুটি সাবরাং পয়েন্ট দিয়ে লোকালয়ে ঢুকে পড়েছে। সেখান থেকে আমরা বনাঞ্চলে ফেরানোর চেষ্টা করছি। 

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের টেকনাফ রেঞ্জের কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ ঢাকা পোস্টকে বলেন, জোয়ারের পানি আসায় হাতি দুটি সাগরে নেমে পড়ে। আজকে খাবারেরও ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সাগরে পানি বৃদ্ধির কারণে উদ্ধারে সমস্যা হচ্ছিল। সন্ধায় দীর্ঘ চেষ্টার অবসান ঘটে। হাতি দুটিকে উদ্ধার করে মেরিন ড্রাইভের জিরো পয়েন্ট থেকে বনাঞ্চলে নিয়ে যাওয়া হচ্ছে। 

উল্লেখ্য, গত শনিবার (২৬ জুন) দুপুরে মিয়ানমার থেকে সাঁতরে বাংলাদেশে নাফ নদের তীরে আসে হাতি দুটি। সন্ধ্যায় তাদের উদ্ধার করে বনাঞ্চলে ঢুকিয়ে দেন আইইউসিএন বাংলাদেশের এলিপ্যান্ট রেসপন্স টিমের সদস্যরা। কিন্তু রোববার (২৭ জুন) দুপুরে আবারও হাতি দুটি টেকনাফের জালিয়াপাড়া পয়েন্ট দিয়ে নাফ নদে নেমে পড়ে। 

মুহিববুল্লাহ মুহিব/আরএআর