নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাশেম ফুডসের ফ্যাক্টরিতে আগুন লেগে তিন শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৫০ জন। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল ৫টা ৪২ মিনিটে উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। 

নিহতরা হলেন- সিলেটের যতি সরকারের স্ত্রী স্বপ্না রানী (৪৫) ও উপজেলার গোলাকান্দাইল নতুন বাজার এলাকার হারুন মিয়ার স্ত্রী মিনা আক্তার (৩৩)। নিহতরা হাশেম ফুডস ফ্যাক্টরির শ্রমিক বলে জানা গেছে। রাত ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মোরসালিন (২৮) নামে আরও একজনের মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাশেম ফুডস লিমিটেডের ৭ তলা ভবনের নিচ তলার একটি ফ্লোরে হঠাৎ করে আগুনের সূত্রপাত ঘটে। সময়ের সাথে সাথে আগুনের লেলিহান শিখা বাড়তে থাকে। একপর্যায়ে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। কালো ধোঁয়ায় গোটা কারখানাটি অন্ধকার হয়ে যায়। শ্রমিকরা ছোটাছুটি করতে শুরু করেন। কেউ কেউ ভবনের ছাদে অবস্থান নেন। এ সময় ঘটনাস্থলেই স্বপ্না রানী ও মিনা আক্তার নামে দুই নারী শ্রমিক নিহত হন। 

ঘটনাস্থলের কাছেই রূপগঞ্জের ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। হতাহতদের অনেককে সেখানে নেওয়া হয়েছে। হাসপাতালের চিকিৎসক ডা. শাহাদাত হোসেন দুইজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, আহত ১৫ জনকে এই হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া গুরুতর আহতদের অ্যাম্বুলেন্স ও অন্যান্য পরিবহনে ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। 

নিহত স্বপ্না রানীর মেয়ে বিশাখা রানী বলেন, অনেক শ্রমিক কারখানার ভেতরে আটকা পড়েছেন। তাদেরকে বের করা না হলে সবাই মারা যাবেন। 

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল আল আরিফিন বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে যাচ্ছেন। তবে এখনো আগুন নিয়ন্ত্রণে আসেনি। আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা চলছে।

মাহবুব/আরএআর/জেএস