সিলেটে ট্রাফিক পুলিশের সঙ্গে অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিক পরিচয়দানকারী এক ব্যক্তির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে পুলিশ।

গতকাল রোববার (১১ জুলাই) রাতে সার্জেন্ট মো. নুরুল আফসার ভূইয়া বাদী হয়ে ফয়ছল কাদির (৪০) নামে ওই ভুয়া সাংবাদিকের বিরুদ্ধে শাহপরান থানায় মামলাটি দায়ের করেন। তিনি ‘পিকে টিভি’ নামে একটি ফেসবুক পেজের সাংবাদিক হিসেবে নিজেকে পরিচয় দেন।

পুলিশ জানায়, মামলায় বাদী ফয়ছল কাদিরের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন মিথ্যা তথ্য সরাসরি প্রচার করে অস্থিরতা, বিশৃঙ্খলা সৃষ্টি ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর অভিযোগ আনা হয়েছে।

পুলিশ আরও জানায়, গত ০৯ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সুরমা গেট এলাকায় সার্জেন্ট মো. নুরুল আফসার ভূইয়া চেকপোস্ট ডিউটি করাকালে সিলেট শহরমুখী হেলমেটবিহীন ৩ জন আরোহীসহ একটি রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেলকে সিগন্যাল দিয়ে থামিয়ে চালক ফয়ছল কাদিরের কাছে গাড়ির কাগজপত্র এবং হেলমেটবিহীন মোটরসাইকেলে আরোহন করার কারণ জানতে চাইলে তিনি কোনোকিছুই প্রদর্শন করতে পারেননি। এসময় তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দেয়।

এ অবস্থায় সার্জেন্ট অতিরিক্ত যাত্রী বহন, হেলমেটবিহীন আরোহন করা, রেজিস্ট্রেশনবিহীন গাড়ি চালানোর অপরাধে সড়ক পরিবহন আইনে মামলা এবং মোটরসাইকেলটি পুলিশ থানায়। এ বিষয়কে কেন্দ্র করে ফয়ছল কাদির ফেসবুকে বিভিন্ন মিথ্যা তথ্য সরাসরি প্রচার করে অস্থিরতা, বিশৃঙ্খলা সৃষ্টি ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্যাহ তাহের বলেন, এ বিষয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। বিস্তারিত অনুসন্ধান করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

তুহিন আহমদ/এমএএস