বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় সাত জন নিহতের ঘটনায় ইজিবাইকে ধাক্কা দেওয়া পিকআপের চালকের গাড়ি চালানোর লাইসেন্স ছিল না। দুর্ঘটনার পরপরই পিকআপের চালক ওসমান গনিকে (২০) আটক করে পুলিশ। জব্দ করা হয় ট্রাকটিও। 

পুলিশের জিজ্ঞাসাবাদে ওসমান স্বীকার করেছেন ঘটনার সময় তিনিই ট্রাকটি চালাচ্ছিলেন। ওসমান গনির লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর বিষয়টি নিশ্চিত করেছেন ফকিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল আনাম।

ওসমান গনির বরাতে ওসি জানান, গাড়ি চালানোর লাইসেন্স না থাকলেও দীর্ঘ দিন ধরে তিনি গাড়ি চালাচ্ছেন। কিছু দিন আগে ড্রাইভিং লাইসেন্সের জন্য কাগজপত্রও জমা দিয়েছেন। 

জিজ্ঞাসাবাদে ওসমান আরও জানান, দুর্ঘটনার সময় তিনিই ট্রাকটি চালাচ্ছিলেন। এ সময় ট্রাকে থাকা তার সহকারী পালিয়ে যায়।

আটক ওসমান গনি সাতক্ষীরা জেলার কালিগঞ্জ থানার রঘুনাথপুর গ্রামের সিদ্দিক হোসেনের ছেলে।

এর আগে শুক্রবার সকালে বাগেরহাটের ফকিরহাট উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কে পিকআপের ধাক্কায় ইজিবাইকের ছয় যাত্রী ঘটনাস্থলেই নিহত হন। উপজেলার বৈলতলী প্রাইমারি স্কুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এসময় ইজিবাইকে থাকা সাত যাত্রীর মধ্যে একমাত্র নূর মোহাম্মদকে জীবিত উদ্ধার করা হয়। প্রথমে ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলেও অবস্থা গুরুতর হওয়ায় তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নিহত সাতজন হলেন- বাগেরহাট জেলার রামপাল উপজেলার চাকশ্রী বাজার এলাকার মৃত আব্দুল ওহিদের ছেলে আব্দুল হাই (৫৫), ব্রি-চাকশ্রী এলাকার শেখ আলী আহম্মদের ছেলে শেখ নূর মোহাম্মদ (৬০), একই এলাকার মৃত শেখ দলিল উদ্দীনের ছেলে শেখ রেজাউল, (ইজিবাইক চালক)। ফকিরহাট উপজেলার নলদা মৌভোগ এলাকার দিলিপ রাহার ছেলে উৎপল রাহা (৪২), একই এলাকার মৃত জগদিশ দত্তের ছেলে নয়ন দত্ত (২৭), ফকিরহাট উপজেলার পারনওয়াপাড়া এলাকার কালিপদ দের ছেলে গৌড়নন্দ দে (৫০) এবং   বাগেরহাট সদর উপজেলার দক্ষিণখানপুর গ্রামের মন্তাষ শেখের ছেলে নজরুল শেখ (৫৫)।

সকালে ঘটনাস্থলে থাকা প্রত্যক্ষদর্শী কয়েকজন বলেন, ইজিবাইকটি সড়কে নিয়ম মেনে বাঁ পাশের লেনেই ছিল। তবে ট্রাকটি বিপরীত দিক থেকে রং সাইডে এসে ইজিবাইককে চাপা দেয়।

ফকিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাইদ মোহাম্মাদ খায়রুল আনাম বলেন, বৃহস্পতিবার বিকেলে সাতক্ষীরা থেকে পানের বরজের ১০ জন শ্রমিক নিয়ে মাদারীপুরের শিবচরে নামিয়ে দিতে গিয়েছিলেন তিনি। রাত ৩টার পর সেখানে তাদের নামিয়ে ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে।

ওসি আরও বলেন, বৃহস্পতিবার বিকেল থেকে ওসমান গনি গাড়ি চালাচ্ছিলেন। দীর্ঘ সময় গাড়ি চালিয়ে ক্লান্তিতে ঘুম এসে যায়। ঘুম ঘুম চোখে গাড়ি চালানোর কারণে রং সাইডে চলে আসায় দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় সড়ক ও পরিবহন আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

আজ সকাল ৬টা থেকে দেশে শুরু হওয়া কঠোর বিধিনিষেধের মধ্যেই বাগেরহাট-মাওয়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

তানজীম আহমেদ/ওএফ