জুড়ি উপজেলার ফুলতলা সীমান্ত

মৌলভীবাজারের জুড়ি উপজেলার ফুলতলা সীমান্তের বটুলী এলাকায় দুটি স্থানে শূন্যরেখা থেকে ১৫০ গজের ভেতরে প্রায় ৭০০ মিটার জায়গায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সম্প্রতি কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা চালায়। অবশেষে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বাধায় বিএসএফ বেড়া স্থাপনের কাজ বন্ধ রেখেছে। এ ঘটনায় দুই দেশের সীমান্তে টহল জোরদার করা হয়েছে। 

বিজিবি সূত্রে জানা যায়, ফুলতলা সীমান্তের বটুলী এলাকার বিপরীতে ভারতের ত্রিপুরা রাজ্যের ধর্মনগরের রাঘনা এলাকা অবস্থিত। গত ১০ জানুয়ারি বিএসএফ তাদের সীমান্তের ৭০০ মিটার জায়গায় শূন্যরেখা থেকে ১৫০ গজের ভেতরে ১৮২৪ এর ৭ এস পিলারের উভয় পাশে কাঁটাতারের বেড়া স্থাপনের চেষ্টা চালায়। এ পরিস্থিতিতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরে বিজিবি বিএসএফকে বেড়া স্থাপনের কাজ বন্ধ রাখতে বললে বিএসএফ তাতে সম্মত হয়। অধিনায়ক পর্যায়ে বৈঠকের পর পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানায় বিজিবি। 

স্থানীয় বাসিন্দা খোরশেদ জানান, বিজিবি ও বিএসএফ সীমান্তে টহল জোরদার করেছে। বিএসএফ বেড়া স্থাপনের জন্য বিভিন্ন ধরনের মালামাল এনে মজুত করে রেখেছে। 

বিজিবির ফুলতলা ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মো. শহীদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুসারে শূন্যরেখা থেকে ১৫০ গজের বাইরে বেড়া স্থাপনের কথা। কিন্তু বিএসএফ তা না মেনে ১৫০ গজের ভেতরে বেড়া স্থাপনের চেষ্টা চালায়। এ কারণে জরুরিভাবে পতাকা বৈঠক ডেকে তারা বিএসএফের কাছে আপত্তি জানান। বৈঠকে দুই বাহিনীর উচ্চপর্যায়ে আলোচনা করে এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। সীমান্তে টহল জোরদার রয়েছে রয়েছে বলেও তিনি জানান।  

আরএআর