যশোরে জাটকা ইলিশ বিক্রির দায়ে চারজনের জরিমানা

যশোরের বাঘারপাড়ায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ বিক্রির দায়ে চার মাছ ব্যবসায়ীর কাছ চার হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

রোববার (১৩ ডিসেম্বর) বিকেলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হুসেইন খাঁন উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের জয়রাবাদ গ্রামে এ অভিযান চালান।

আদালতের নাজির সুব্রত রায় বলেন, রোববার বিকেলে উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের জয়রাবাদ গ্রামে চার যুবক মাথায় হাঁড়ি বসিয়ে ফেরি করে বিক্রি করছিলেন ইলিশ মাছ।

এ অবস্থায় জাটকা ইলিশ বিক্রির অপরাধে মৎস্য আইনে দণ্ডবিধি ৫-এর ১ ধারায় চারজনকে জরিমানা করা হয়। তারা হলেন- হবিগঞ্জের শিবলু মিয়া, মিজানুর রহমান সেলিম, তাকাব্বির হোসেন ও রাজিব হোসেন।

তাদের এক হাজার করে চার হাজার টাকা জরিমানা করা হয়। চারটি হাঁড়ি থেকে বাছাই করে প্রায় ২০ কেজি পরিমাণ জাটকা ইলিশ জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুসেইন খাঁন বলেন, চার হাঁড়িতে প্রায় ৮০ কেজি ইলিশ মাছ পাওয়া যায়। চার যুবক দরিদ্র হওয়ায় বড় সাইজের মাছগুলো ফেরত দেয়া হয়েছে। জব্দ করা ২০ কেজি জাটকা স্থানীয় দরিদ্রদের মাঝে বিলিয়ে দেয়া হয়েছে। জরিমানা আদায়ের পর তাদের ছেড়ে দেয়া হয়েছে।

এএম