রংপুর বিভাগে করোনায় টানা তিন দিন ধরে কোনো মৃত্যু নেই। তবে মৃত্যুশূন্য এ তিন দিনে বিভাগে নতুন করে আরও ৫১ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৪ ঘণ্টায় শনাক্ত রয়েছেন ১৮ জন। বর্তমানে বিভাগে শনাক্তের হার ২ দশমিক ৮৭ শতাংশ।

শুক্রবার (১ অক্টোবর) দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, ২৪ ঘণ্টায় বিভাগে ৬২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে দিনাজপুরে ৭, রংপুরে ৫ জনসহ ঠাকুরগাঁও, নীলফামারী এবং পঞ্চগড়ের দুইজন করে রয়েছেন।

তিনি আরও জানান, ২৪ ঘণ্টায় ৫২ জন সুস্থ হয়েছেন। এনিয়ে তিন দিনে সুস্থ হয়েছেন ১৫৩ জন। বৃহস্পতিবার মৃত্যুহীন দিনে বিভাগে ১৯ জন করোনা শনাক্ত হন। এ দিন সুস্থ হয়েছেন ৫১ জন। এর আগের দিন বুধবার (২৯ সেপ্টেম্বর) মৃত্যুশূন্য রংপুর বিভাগে ১৪ জনের করোনা শনাক্ত হয়েছিল। ওই দিন সুস্থ হয়েছিলেন ৫০ জন।  

গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত রংপুর বিভাগে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২৩২ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দিনাজপুরে। এ জেলায় সর্বোচ্চ ৩২৫ জন মারা গেছেন।

দ্বিতীয় সর্বোচ্চ ২৯১ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। জেলা হিসেবে সবচেয়ে কম ৬৩ জন মারা গেছেন গাইবান্ধায়। এছাড়া ঠাকুরগাঁওয়ে ২৫০ জন, নীলফামারীতে ৮৮ জন, পঞ্চগড়ে ৮০ জন, কুড়িগ্রামে ৬৮ জন ও লালমনিরহাটে ৬৭ জন মারা গেছেন।

এখন পর্যন্ত বিভাগে মোট ২ লাখ ৮১ হাজার ৬৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫৪ হাজার ৯৪৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত বিভাগে সুস্থ হয়েছেন ৫১ হাজার ৮০৪ জন।

এদিকে রংপুর বিভাগে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৫৫ লাখ ১০ হাজার ৭৮১ জনকে করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে। এ বিভাগের আট জেলায় প্রায় পৌনে দুই কোটি মানুষের বসবাস।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর