নাটোরের সিংড়ার চলনবিলে শিকারির হাত থেকে রক্ষা পেয়ে মুক্ত আকাশে উড়ল অর্ধশত বকপাখি। মঙ্গলবার (৫ অক্টোবার) ভোরে বিলের দুর্গম এলাকা থেকে পাখিসহ ৬জন শিকারিকে আটক করে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। পরে পাখি শিকারিদের কাছ থেকে ভ্রাম্যমাণ আদালত সাত হাজার টাকা জরিমানা আদায় ও মুচলেকা নেন সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রকিবুল হাসন।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী কুরবান আলী প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, মঙ্গলবার ভোরে চলনবিলের গুনাইখাড়া, দীঘলগ্রাম ও নলবাতা বিলের ধানক্ষেতে কলা ও খেজুর পাতার তৈরি পাখি ধরার কিল্লা ঘরে পাখি শিকার হচ্ছে খবর পেয়ে অভিযানে যান পরিবেশ কর্মীরা। পরে বিলের দুর্গম এলাকা থেকে অর্ধশত বকপাখিসহ ৬জন পাখি শিকারিকে আটক করে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়। 

পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় ও আর কোন দিন পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেওয়া হয়। ভেঙে ফেলা হয় পাখি ধরার প্রায় ৩০টি কিল্লা ঘর। পরে জনসচেতনতায় লিফলেট বিতরণ ও পথসভা করা হয়। এদিকে সকাল সাড়ে ১০টায় চলনবিল গেট এলাকার একটি পাখি কলোনিতে উদ্ধারকৃত পাখিগুলো অবমুক্ত করা হয়।

আরআই