ভোলার বোরহানউদ্দিনে ইলিশের প্রজনন মৌসুমে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে মেঘনা ও তেতুলিয়া নদীতে অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

বোরহানউদ্দিন উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, বুধবার (৬ অ‌ক্টোবর) মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে নৌ পুলিশ ও থানা পুলিশের সমন্বয়ে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদফতরের দুটি পৃথক অভিযানে মা ইলিশ শিকারের সময় ৬ জনকে আটক করা হয়েছে। 

আটককৃতদের মধ্যে মো. সিরাজ হাওলাদার, মো. আরিফ, মো. খোকন ও মো. মনিরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছর করে কারাদণ্ড ও মো. সাগরকে ২ হাজার টাকা জরিমানা এবং মোহাম্মদ রুহুল আমিন প্রতিবন্ধী হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বোরহানউদ্দিনের উপজেলা নির্বাহী কর্মকর্তা (উএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বোরহানউদ্দিনের সিনিয়র উপজেলা মৎস্য অফিসার আলী আহম্মদ আখন্দ।

বোরহানউদ্দিনের উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুর রহমান বলেন, মা ইলিশের প্রধান প্রজনন মৌসুমে নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। তাই বোরহানউদ্দিন উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগ যৌথভাবে অভিযান পরিচালনা করছি। আগামী ২৫ অক্টোবর অভিযান পর্যন্ত অব্যহত থাকবে বলে জানান তিনি।

ইমতিয়াজুর রহমান/ওএফ