সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ীতে পদ্মায় মা ইলিশ ধরার সময় ১১ জেলকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৬০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১২ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। 

গতকাল (রোববার) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার অন্তর্গত পদ্মা নদীতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে।
অভিযান পরিচালনার নেতৃত্ব দেন রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ আহরণ, বাজারজাতকরণ,ক্রয়-বিক্রয়,পরিবহন ও মজুদ সম্পূর্ণ নিষিদ্ধ। এই কার্যক্রম বাস্তবায়নের উদ্দেশ্য পদ্মায় মা ইলিশ রক্ষা অভিযান পরিচালনা করা হয়। এসয় মা ইলিশ ধরার অপরাধের ১১ জেলেকে আটক করে মোবাইল কোর্ট বসিয়ে তাদের ১০ দিনের কারাদণ্ড প্রদান করা হয়। অভিযানের সময় ৬০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১২ কেজি ইলিশ জব্দ করা হয়। জব্দ করা জাল ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে নদীর তীরে পুড়িয়ে ফেলা হয়। ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ বলেন, সামনে মা ইলিশ রক্ষা অভিযানে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে। জনস্বার্থে মা ইলিশ রক্ষায় মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে।

এ অভিযানে আরও অংশ নেন গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল ইসলাম ও গোয়ালন্দ নৌ পুলিশের একটি দল।

মীর সামসুজ্জামান/এনএফ