রাজবাড়ীর দৌলতদিয়া যৌনপল্লিতে এইডস রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত রোগী দৌলতদিয়া যৌনপল্লির বাসিন্দা। তাকে সব ধরনের কার্যক্রম থেকে বিরত রাখা হয়েছে। বুধবার (১ ডিসেম্বর) সকালে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

রাজবাড়ীর সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটনের সভাপতিত্বে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাউদ্দিন, রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দীপক কুমার বিশ্বাস, এনএসআইয়ের উপপরিচালক মো. শরিফুল ইসলাম ও বিভিন্ন এনজিও কর্মীরা বক্তব্য দেন।

বক্তারা বলেন, রাজবাড়ী জেলা এইডসের দিক থেকে উচ্চ ঝুঁকিতে আছে। কারণ রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়াতে বড় একটা যৌনপল্লি রয়েছে। সেখান থেকে এইডসের সংক্রমণ জেলায় ছড়াতে পারে। এজন্য যৌনপল্লিতে প্রতি তিন মাস পরপর এইডস পরীক্ষা করা প্রয়োজন। যৌনপল্লিতে একজন এইডস রোগী ধরা পড়েছে। তবে তিনি এখন পল্লিতে নেই। ঝিনাইদহে তার গ্রামের বাড়িতে আছেন।

‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারি হবে শেষ’ এই প্রতিপাদ্যকে ধারণ করে এবার বিশ্ব এইডস দিবস পালিত হয়। 

দৌলতদিয়া যৌনপল্লিতে যৌনকর্মীদের নিয় কাজ করা সংগঠন পায়াক্ট বাংলাদেশের ফিল্ড অফিসার শেখ রাজীব বলেন, আমাদের সংগঠন যৌনপল্লিতে অবস্থান করা যৌনকর্মী ও স্থানীয়দের এইডস পরীক্ষা করে থাকে। আমরা ইতোমধ্যে একজনকে এইডস রোগী হিসেবে শনাক্ত করেছি।

মীর সামসুজ্জামান/আরএআর