সাভারের আশুলিয়ায় একটি কারখানার বজ্র অপসারণে পার্শ্ববর্তী জমি দখল করে স্যুয়ারেজ সংযোগের পাঁয়তারা করেছে একটি চক্র। এ ঘটনায় মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগও উঠেছে স্থানীয় হাজী মোতালেব নামের এক ব্যক্তির বিরুদ্ধে।

বুধবার (০১ ডিসেম্বর) সরজমিনে গিয়ে আশুলিয়ার ৫ নং ওয়ার্ডের গৌরিপুরের বি-বাংলা এলাকায় গিয়ে এর সত্যতা মিলে। চক্রের করা মিথ্যা মামলায় চরম আতঙ্কে দিনাতিপাত করছে ভুক্তভোগী সেলিনার পরিবার।

স্থানীয়রা জানায়, ৩০ নভেম্বর সকালে অর্ধশতাধিক লোক দেশীয় অস্ত্র নিয়ে সেলিনার মালিকানাধীন জমি দিয়ে স্যুয়ারেজ পানির সংযোগ নেওয়ার চেষ্টা করেন। এ সময় সেলিনা ও তার পরিবারের লোকজন বাধা দিলে স্থানীয় হাজী মোতালেব ও তার দুই ছেলে মাসুম ও সোহেলসহ আরও ১০ থেকে ১২ তাদের ওপর হামলা করেন।

পরে সেলিনা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন করে পুলিশের সাহায্য চাইলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এর কিছুক্ষণ পর পুলিশ আবার ঘটনাস্থলে গিয়ে ভুক্তভোগী সেলিনার পরিবারের ৩ সদস্যকে আটক করে থানায় নিয়ে যায়।

ভুক্তভোগী সেলিনা জানান, হাজী মোতালেবের সঙ্গে আমাদের অনেক আগে থেকেই জমি নিয়ে ঝামেলা চলছে। একটি জমি নিয়ে মামলা মোকদ্দমা চলছে। তারা আমাদের কাছে ছয় শতাংশ জমি পাবে। তারা জমি পাবে আমাদের সঙ্গে বসে সমাধান করবে।

কিন্তু আমাদের কাছে কোনো কিছু না বলেই তারা স্যুয়ারেজ সংযোগ স্থাপনের চেষ্টা করে। আমরা কোথায় জমি দেব সেটা নির্ধারণ করে তারপর তারা সেখানে যেকোনো কাজ করবে। কিন্তু হঠাৎ আোর প্রজেক্টের জন্য নির্ধারিত জায়গা দখলের চেষ্টা করে বলে জানান তিনি।
  
তিনি আরও জানান, মোতালেবের জমি আমাদের জমির এক পাশ দিয়ে আছে। সেই দিক দিয়ে তারা স্যুয়ারেজ সংযোগ নিয়ে যাক। তাতে আমাদের সমস্যা নেই। কিন্তু আমাদের জমিতে কেন তারা লাইন করতে আসবে। এটা বলতে গেলেই আমাদের ওপর হামলা করে। উল্টো পুলিশ এসে আমাদেরই ধরে নিয়ে যায়।

হাজী মোতালেবের সঙ্গে যোগাযোগ করা হলেও কথা বলা সম্ভব হয়নি। আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সুদীপ কুমার গোপ বলেন, এ ঘটনায় মামলা দায়ের হলে আমরা তিনজনকে গ্রেফতার করে আদালতে পাঠিয়ে দেই। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। 

মাহিদুল মাহিদ/এমএসআর