জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশকে শত্রুমুক্ত করতে মাগুরার মুক্তিযোদ্ধাদের অবদান অসামান্য। মাগুরার শত বছরের ঐতিহ্য কাত্যায়নী পূজা, ঘোড়দৌড় প্রতিযোগিতা, লাঠিখেলা, অষ্টক গান, জারি গান। এসব কিছুর জন্য মাগুরা আজ দেশের মধ্যে অগ্রগণ্য এবং অনন্য স্থানে রয়েছে। 

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় মাগুরার বীর মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান স্টেডিয়ামে ‘মাগুরা জেলা শত্রুমুক্ত হওয়ার প্রেক্ষাপট ও বীর মুক্তিযোদ্ধাদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে গৃহহীন ৯ লাখ মানুষের জন্য ঘর নির্মাণ, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, উপবৃত্তি- সর্বক্ষেত্রে বাংলাদেশ একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। 

মাগুরার জেলা প্রশাসক ডা. আশরাফুল আলমের সভাপতিত্বে আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং ময়মনসিংহ- ১০ আসনের সংসদ সদস্য শরীফ আহমেদ, মাগুরা-১ আসনের সংসদ সদস্য মো. সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার ও ময়মনসিংহ-১০ আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল।

পরে ঢাকা থেকে আগত সংগীত শিল্পী নোবেল , তামান্না প্রমিসহ একাধিক শিল্পী জমকালো আয়োজনে সংগীত পরিবেশন করে হাজারো দর্শকে মাতিয়ে তোলেন।

এর আগে সকালে মাগুরা নোমানী ময়দানে শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

অপূর্ব মিত্র/আরএআর