বরগুনার ছয়টি উপজেলা ও একটি পৌরসভায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ১৬ হাজার ৩০০ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ১১ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এ ক্যাপসুল খাওয়ানো হবে।

ক্যাম্পেইন চলাকালে ৬-১১ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বুধবার (৮ ডিসেম্বর) বিকেলে বরগুনা সিভিল সার্জন মিলনায়তনে সাংবাদিকদের জন্য আয়োজিত ওরিয়েন্টশন কর্মশালায় এসব তথ্য জানানো হয়। 

সভায় শিশুর জন্য ভিটামিন ‘এ’ এর প্রয়োজনীয়তা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. লুৎফুর রহমান। সভাপতিত্ব করেন বরগুনার সিভিল সার্জন ডা. মারিয়া হাসান।

আলোচনায় অংশগ্রহণ করেন স্বাস্থ্য বিভাগের সিনিয়র কর্মকর্তা মো. ফোরকান হোসেন, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক খান সালামত উল্লাহ, বরগুনা প্রেসক্লাবের সভাপতি জহিরুল হাসান বাদশা, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আবুজাফর সালেহ প্রমুখ।

সিভিল সার্জন ডা. মারিয়া হাসান জানান, ক্যাম্পেইন চলাকালে বরগুনায় একটি পৌরসভা ও ছয়টি উপজেলায় ৯৫০টি কেন্দ্রে ৪৮২ জন স্বাস্থ্যকর্মী এবং ১ হাজার ৪১৮ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। কেন্দ্রগুলোতে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চরাঞ্চলে বিশেষ ব্যবস্থায় ভিটামিন খাওয়ার উদ্যোগ নেওয়া হবে। করোনার কথা বিবেচনা করে এ ক্যাম্পেইনে যথাযথ স্বাস্থ্যবিধি ও সতর্কতা অনুসরণ করা হবে। 

সৈয়দ মেহেদী হাসান/এসকেডি