পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বনভূমি দখলদাররা যতই শক্তিশালী হোক না কেন দ্রুততম সময়ের মধ্যে তাদের উচ্ছেদ করা হবে। শিল্পপ্রতিষ্ঠানের মালিকরা যে বনভূমি দখল করে আছেন সেগুলোও উদ্ধারের ব্যবস্থা নেওয়া হবে। 

শনিবার (১ জানুয়ারি) সকালে ময়মনসিংহের ভালুকার হবিরবাড়ী এলাকায় ময়মনসিংহ বন বিভাগের অধীনস্ত সহকারী বন সংরক্ষকের কার্যালয় ভালুকা জোনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

বনমন্ত্রী আরও বলেন, বন আইন অনুযায়ী বনাঞ্চলের ১০ কিলোমিটারের মধ্যে কোনো করাতকল থাকতে পারবে না। ভালুকার বন এরিয়ার ভেতরের সব করাতকল উচ্ছেদ করতে হবে। বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এখানে উপস্থিত আছেন। আশা করি আজ থেকেই তারা এই কার্যক্রম শুরু করবে। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভালুকায় দখল হয়ে যাওয়া বিশাল বনভূমি পর্যায়ক্রমে উদ্ধার করা হবে। কারখানার ভেতরের বনভূমির ব্যাপারে মালিকদের সঙ্গে আলোচনা করে নিয়ম মতো একটা সমঝোতা করা হবে। 

এ সময় ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহাম্মেদ ধনু, বন সংরক্ষক কেন্দ্রীয় অঞ্চল ঢাকা আর এস এম মনিরুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা খাতুন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আবুল কালাম আজাদ, সহকারী বন সংরক্ষক ভালুকা জোনের আবু ইউসুফ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ হিল বাকি-উল-বারী, ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল ইসলাম, ভালুকা রেঞ্জার মহিউদ্দিন আহাম্মেদ, উথুরা রেঞ্জার হারুন অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উবায়দুল হক/আরএআর