পঞ্চগড়ের বোদা উপজেলায় কবরস্থানে থেকে ১৩টি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। সোমবার (২৪ জানুয়ারি) দিবাগত রাতে উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের সরকারপাড়া দলুয়া দিঘী কবরস্থান থেকে কঙ্কাল চুরি হয়। 

পুলিশ ও স্থানীয়রা জানান, মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকালে কয়েকজন লোক কবরস্থান এলাকার সামনে দিয়ে যাওয়ার সময় কয়েকটি কবর খনন অবস্থায় দেখতে পান। এ সময় তারা স্থানীয়দের বিষয়টি বললে তারা কবরস্থানে যান। পরে কবরস্থানে ঘুরে দেখা যায় ১৩টি কবর খনন করা। গত দুই বছরে যাদের মৃত্যু হয়েছে, তাদের কবর থেকে কঙ্কাল চুরি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে সরকারপাড়া দলুয়া দিঘী এলাকার বাসিন্দা কাজল ইসলাম বলেন, ১৩টি কবর থেকে কঙ্কাল চুরি হয়েছে- এমন খবর পেয়ে আমরা কবরস্থানে এসে দেখি ঘটনা সত্য। কবরের ওপর কোনো মাটি নেই। আমরা ছোট থেকে শুনেছি পূর্ণিমা রাতে কঙ্কাল চুরি করলে নাকি যাদু টোনার কাজে লাগে। সে কারণে হয়তো রাতের আঁধারে কবরস্থান থেকে দুর্বৃত্তরা কঙ্কাল চুরি করেছে। 

মকছেদ আলী নামে আরেক বাসিন্দা বলেন, এক সঙ্গে এতগুলো কঙ্কাল চুরি হয়েছে- এমন খবর জীবনেও শুনিনি। যারা এই কাজটি করেছে, তাদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাই। 

বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, মঙ্গলবার সকালে বিষয়টি স্থানীয়দের মাধ্যমে জানতে পারি। পরে আমি ঘটনাস্থলে ছুটে যাই। তবে যারাই এই ঘটনার সঙ্গে জড়িত তাদের দ্রুত আইনের আওতায় আনা হবে। 

বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোলেমান আলী বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। দোষীদের আইনের আওতায় আনতে স্থানীয়দের আদালতের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছি।

রনি মিয়াজী/আরএআর