খুলনা বিভাগে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় বিভাগের ২ হাজার ১২১টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৭১৪ জনের। যা নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩৩.৬৬ শতাংশ। তবে গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি। এর আগে, সোমবার ৬৮৮ জনের করোনা শনাক্ত এবং একজনের মৃত্যু হয়েছিল।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুরে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদন থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ৭১৪ জন। এর মধ্যে শীর্ষে রয়েছে যশোর। এই জেলায় সর্বোচ্চ ১৯৬ জনের করোনা শনাক্ত হয়েছে। আর খুলনায় ১৮২ জন, কুষ্টিয়ায় ৯৭ জনের করোনা শনাক্ত হয়। 

এ ছাড়া ঝিনাইদহে ৭২ জন, সাতক্ষীরায় ৬১ জন, মাগুরায় ৩১ জন, চুয়াডাঙ্গায় ২৬ জন, বাগেরহাটে ২৩ জন, নড়াইল ও মেহেরপুরে ১৩ জন করে শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য বিভাগের ওই প্রতিবেদনে আরও জানা যায়, খুলনা বিভাগে করোনা সংক্রমণের শুরু থেকে আজ সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট ১ লাখ ১৭ হাজার ৪৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১ লাখ ৯ হাজার ৪৫৯ জন। আর মোট মারা গেছেন ৩ হাজার ২০২ জন।

শনাক্ত বিবেচনায় জেলাগুলোর মধ্যে শীর্ষে আছে খুলনা। এখানে ২৯ হাজার ৬৭ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের সংখ্যায় সবচেয়ে কম মাগুরায় ৪ হাজার ২৮১ জন।

এ ছাড়া করোনায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে খুলনায়। এই জেলায় মারা গেছে ৮১০ জন। আর মৃতের সংখ্যায় সবচেয়ে কম সাতক্ষীরায় ৮৮ জন। 

খুলনা ২০০ শয্যা ডেডিকেটেড করোনা হাসপাতালের ফোকাল পারসন ডা. সুহাস রঞ্জন হালদার জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ২৩ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে আইসিইউতে ৬ জন, রেডজোনে ৩ জন এবং ইয়েলো জোনে ১৪ জন চিকিৎসাধীন রয়েছেন।

খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ জানান, সোমবার রাতে খুলনা মেডিকেল কলেজ পিসিআর মেশিনে ২৮২ জনের নমুনা পরীক্ষায় ১০২ জনের করোনা পজিটিভ এসেছে। 

মোহাম্মদ মিলন/আরআই