এসি ল্যান্ড সুমিত সাহা ও তার দেওয়া দুই লাখ টাকার রসিদ

চার লাখ টাকা জরিমানা করে দুই লাখ টাকার রসিদ দেয়ার অভিযোগে ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলা সহকারী কমিশনার (এসি ল্যান্ড) সুমিত সাহাকে বদলি করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি (বুধবার) বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সহকারী কমিশনার রিফাত আরা মৌরি স্বাক্ষরিত এক আদেশে বরগুনা জেলার তালতলী উপজেলায় তাকে বদলি করা হয়েছে। সুমিত সাহাকে ৪ ফেব্রুয়ারি নতুন কর্মস্থলে যোগদান করতেও বলা হয়েছে।  

এর আগে গত ২৫ জানুয়ারি সকাল থেকে দুপুর পর্যন্ত কাঁঠালিয়া উপজেলার বড় কাঁঠালিয়া গ্রামে মেসার্স ত্বোহা ব্রিকস ফিল্ডে অনিয়মের অভিযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এসি ল্যান্ড সুমিত সাহা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তখন ব্রিকস ফিল্ডের অংশীদার মো. এনামুল হকের শ্বশুর হাবিবুর রহমান ও কর্মচারী মফিজুলকে আটক করা হয়। পরে চার লাখ টাকা নিয়ে আটক দুইজনকে ছেড়ে দিলেও জরিমানার রসিদে দুই লাখ টাকা লিখে দিয়ে বাকি দুই লাখ টাকা আত্মসাতের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। 

ঘটনা জানাজানি হওয়ার পর জেলা প্রশাসক মো. জোহর আলী ২ ফেব্রুয়ারির মধ্যে এসি ল্যান্ড সুমিত সাহা ও নাজির মাইনুলকে শোকজ করে জবাব দেয়ার নির্দেশ দেন। 

অন্যদিকে গত ৩১ জানুয়ারি মশারিবুনিয়া গ্রামের মো. অলিউল্লাহ আহাদ জনপ্রশাসন মন্ত্রণালয়ে সুমিত সাহার ঘুষ বাণিজ্যের বিভিন্ন দিক উল্লেখ করে প্রতিকার চেয়ে সচিব বরাবর একটি অভিযোগ করেন। 
  
ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলী ঢাকা পোস্টকে জানান, কাঁঠালিয়ার এসি ল্যান্ড সুমিত সাহাকে শাস্তিমূলক বদলি করা হয়নি। তদন্ত চলছে, বিধি অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে শোকজের জবাব পাঠানো হয়েছে বলেও তিনি জানান।

ইসমাঈল হোসাঈন/আরএআর