দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

বীমা খাতের দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসার জন্য সাবিক্রপশন শুরু করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) অফিসিয়াল সময়ে সাবক্রিপশন শুরু করেছে ব্রোকার হাউজগুলো। চলবে ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত। এই কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে পুঁজিবাজারে বীমা তালিকাভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়বে ৫০টিতে। 

এ বিষয়ে রুপালী ব্যাংক সিকিউরিটিজের কর্মকর্তা সাইফুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, আমরা আইপিওর সাবক্রিপশন শুরু করেছি। আমাদের হাউজে আলাদা আইপিওর সাবক্রিপশনের জন্য আলাদা বিভাগ রয়েছে। যেসব বিনিয়োগকারী আগেই আবেদনের জন্য টাকা জমা দিয়েছেন, তাদের মধ্যে ১০ জনের আবেদন জমাও হয়েছে।

বিনিয়োগকারীদের থেকে ১৬ কোটি টাকা উত্তোলনের লক্ষ্যে গত বছর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিওর অনুমোদন দেয়। ১০ টাকা অভিহিত মূল্যের এক কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে বিনিয়োগকারীদের কাছ থেকে এই টাকা উত্তোলন করবে কোম্পানি।

ফিক্সড প্রাইস পদ্ধতিতে আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ সরকারি ট্রেজারি বন্ড ও ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে বিনিয়োগ ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচ বাবদ ব্যয় করা হবে।

আইপিওর নতুন নিয়ম অনুসারে, ইলেকট্রনিক সাবসক্রিপশন সিস্টেমের মাধ্যমে কোম্পানির সাধারণ শেয়ারের চাঁদা গ্রহণ শুরুর দিন থেকে পূর্ববর্তী পঞ্চম কার্য দিবস শেষে চাঁদা প্রদানে ইচ্ছুক যোগ্য বিনিয়োকারীদের মধ্যে স্বীকৃত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রভিডেন্ড ফান্ডের ক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে বাজার মূল্যে ন্যূনতম ৫০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে। অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের ক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে বাজার মূল্যে ন্যূনতম এক কোটি টাকা বিনিয়োগ থাকতে হবে।

কোম্পানির ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ছাড়া নেট অ্যাসেট ভ্যালু ১১ টাকা ৬২ পয়সা। শেয়ার প্রতি আয় ইপিএস ১ টাকা ৩৬ পয়সা। কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

সর্বশেষ পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে নতুন প্রজন্মের বিমা কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স। এই কোম্পানি তালিকাভুক্ত হলে পুঁজিবাজারে বিমা কোম্পানির সংখ্যা দাঁড়াবে অর্ধশত।

এমআই/ওএফ