সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি দাম বেড়েছে অন্তত ৩০ টাকা

ব্রয়লার মুরগির দাম বেড়েই চলছে। সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে সহজলভ্য এ খাদ্যপণ্যটির দাম। মঙ্গলবার (৯ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে কেজিপ্রতি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫৫-১৬৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৪০-১৫০ টাকার মধ্যে। আগামীতে এ দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। শুধু ব্রয়লার মুরগিই নয়, এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লেয়ার, সোনালি, লাল কক ও পাকিস্তানি মুরগির দামও। 

রাজধানীর শুক্রাবাদ, কলাবাগান, কাঁঠালবাগান, ঝিগাতলা এলাকার বাজার ঘুরেও একই চিত্র দেখা গেছে। বিক্রেতারা বলছেন, দীর্ঘদিন বাজারে ব্রয়লার মুরগির চাহিদা কম ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহে চাহিদা বেড়েছে। সে তুলনায় বাজারে মুরগির সরবরাহ হচ্ছে না।  এজন্য পাইকারি বাজার থেকেই চড়া দামে মুরগি কিনতে হচ্ছে তাদের। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

নিউ মার্কেট কাঁচাবাজারে ব্রয়লার মুরগি বিক্রেতা রফিকুল আলম ঢাকা পোস্টকে বলেন,  করোনা মহামারির কারণে অব্যাহত লোকসানে অনেক খামারি ব্যবসা গুটিয়ে নিয়েছেন। তাই চাহিদা বাড়লেও সে তুলনায় বাজারে মুরগি সরবরাহ করা যাচ্ছে না। এ কারণেই মূলত ব্রয়লার মুরগির দাম লাগামহীন। শিগগিরই এ দাম কমার কোনো সম্ভাবনা নেই।

আরেক ব্যবসায়ী হাফিজুল আলম বলেন, ঢাকার বাইরে এ বছর অতিরিক্ত শীতের জন্য ব্রয়লার মুরগির উৎপাদন কম হয়েছে। এ জন্য চাহিদার অনুপাতে বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ কম। বর্তমানে আমরা ১৫৫-১৬০ টাকা কেজি মুরগি বিক্রি করছি। আগামীতে এ দাম আরও বাড়তে পারে।

কাঁঠালবাগান বাজারের নাঈম পোলট্রি হাউজের স্বত্বাধিকারী সাব্বির আহমেদ বলেন, দীর্ঘদিন বাজারে ব্রয়লার মুরগি প্রতিকেজি বিক্রি হয় ১২০-১২৫ টাকায়। জানুয়ারি মাসেও ১১৫ টাকা কেজিতে ব্রয়লার মুরগি বিক্রি করেছি। কিন্তু এখন ব্রয়লার মুরগির চাহিদা প্রচুর। দীর্ঘদিন করোনার জন্য বড় অনুষ্ঠান বা জমায়েত বন্ধ থাকায় তখন ব্রয়লারের চাহিদা একেবারেই কম ছিল। করোনার প্রকোপ কমে যাওয়ায় এখন আবার অনুষ্ঠান শুরু হয়েছে। এ কারণেই ব্রয়লার মুরগির চাহিদা বেড়ে গেছে। কিন্তু সে তুলনায় সরবরাহ বাড়েনি।

এদিকে হঠাৎ মুরগির দাম বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। মেসের জন্য ব্রয়লার মুরগি কিনতে আসা রায়হান বলেন, মেসগুলোয় প্রতিমাসে মাংসের চাহিদা পূরণের একমাত্র উৎস ব্রয়লার মুরগি। এত দিন এর দাম প্রতিকেজি ১২৫-১৩০ টাকা থাকায় ক্রেতারা সহজেই কিনতে পারতেন। কিন্তু এখন তা বন্ধ হয়ে যাবে। মাছের দাম বেশি, গরুর মাংস, খাসির মাংসের দাম তো আকাশছোঁয়া। একমাত্র ব্রয়লার মুরগি কিছুটা সহনীয় দামে ছিল। এখন সেটির দামও বাড়ছে।

আরেক ক্রেতা রিয়াজুদ্দিন বলেন, আসন্ন রমজানে হয়তো ব্রয়লার মুরগির বাজার দুইশত টাকা ছুঁয়ে ফেলবে। বাজারে বাস্তবে মুরগির সরবরাহ কম নাকি সিন্ডিকেট করে দাম বাড়ানো হচ্ছে বিষয়টি খতিয়ে দেখা দরকার।

এইচটি/এসকেডি/এমএমজে