এনবিআর

এবারের ২০২০-২১ করবর্ষে প্রায় ২০ লাখ ৪২ হাজার করদাতারা আয়কর রিটার্ন দাখিল করেছেন। আর রিটার্ন দাখিলের জন্য অতিরিক্ত সময় চেয়ে আবেদন জমা পড়েছে ১ লাখ ৫০ হাজার।

সোমবার (৪ জানুয়ারি) এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ বিষয়ে ঢাকা পোস্টকে বলেন, ৩০ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল হয়েছে প্রায় ২০.৪২ লাখ। অতিরিক্ত সময় চেয়ে ১.৫০ লাখ করদাতা আবেদন করেছেন। প্রাপ্ত করের চূড়ান্ত তথ্য পেতে আরও কয়েকদিন লাগবে।

এনবিআর সূত্রে আরও জানা যায়, ২০২০-২১ করবর্ষের জন্য ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে হওয়ায় সেদিন সব ব্যাংকের লেনদেন সংক্রান্ত কার্যক্রম বন্ধ থাকায় নির্ধারিত সময় শেষ হয় ৩০ ডিসেম্বর। যদিও পরবর্তী সময়ে বিশেষ বিবেচনায় ৩১ ডিসেম্বর আয়কর রিটার্ন গ্রহণ করে কর অফিস। সেক্ষেত্রে রিটার্ন দাখিলের সংখ্যা আরও কিছু বাড়বে।

এখন পর্যন্ত প্রত্যাশা অনুযায়ী রিটার্ন দাখিল হয়েছে বলে মনে করে না এনবিআর। দেশে ই-টিআইএনধারীর সংখ্যা ৫০ লাখ ৭২ হাজার। গত অর্থবছরের আয়কর রিটার্নের সংখ্যা ছিল প্রায় ২২ লাখ।

মহামারি করোনার কারণে এবার বিশেষ বিবেচনায় এক মাস সময় বাড়ানো হয়। বর্তমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে গত ৩০ নভেম্বর এনবিআর তার নিজস্ব ক্ষমতাবলে এক মাস সময় বাড়ায়।

প্রতিবছর গড়ে ২০-২২ লাখ রিটার্ন জমা পড়ে। নির্ধারিত সময়ে কোনো টিআইএনধারী যদি রিটার্ন জমা দিতে না পারেন, তাহলে সময় বাড়াতে পারবেন। যৌক্তিক কারণ দেখিয়ে সংশ্লিষ্ট উপকর কমিশনারের কাছে দুই থেকে চার মাস সময় বাড়ানো সম্ভব। সে ক্ষেত্রে নির্ধারিত করের ওপর মাসিক ২ শতাংশ সুদ গুনতে হয়।

আরএম/এসএম