করোনাভাইরাসের ঝুঁকি বি‌বেচনায় এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) আয়োজন স্থগিত করা হয়েছে। ফ‌লে আগামী ১৭ মার্চ ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে না। মানুষের সমাগমে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বে‌শি থাকায় এমন সিদ্ধান্ত নি‌য়ে‌ছে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্র এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছে।

এ বিষ‌য়ে বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীন ঢাকা পোস্ট‌কে বলেন, মা‌র্চে ‌মেলা হওয়ার কথা ছিল।‌ সেই হিসা‌বেই আমরা প্রস্তু‌তি নি‌চ্ছিলাম। কিন্তু করোনার কার‌ণে স্বাস্থ্য ঝুঁকি বি‌বেচনায় আয়োজন স্থগিত করা হয়েছে। ফ‌লে মা‌র্চে মেলা শুরু হচ্ছে না এটা নি‌শ্চিত।

প্র‌তি বছ‌র জানুয়ারির শুরুতে আগারগাঁওয়ে অস্থায়ী জায়গায় মাসব্যাপী বা‌ণিজ্য মেলা হয়। ত‌বে এবার প্রথম ঢাকার অদূরে পূর্বাচলে নবনির্মিত বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে স্থায়ী জায়গায় এ মেলা হওয়ার কথা ছিল। কিন্তু মহামা‌রির কার‌ণে জানুয়া‌রি থে‌কে পি‌ছি‌য়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ করার প্রস্তু‌তি নি‌য়ে‌ছিল ই‌পি‌বি। কিন্তু শেষ পর্যন্ত মেলার আয়োজনের ব্যাপারেই সরকারের শীর্ষ মহলের সায় না থাকায় আপাতত স্থগিত করা হ‌য়ে‌ছে।

বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার

ইপিবি সূত্রে জানা গেছে, পূর্বাচলে ২০ একর জমির ওপর বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের নির্মাণকাজ শেষ হয়েছে। সেখানে ৯ বর্গফুট আয়তনের ৮০০টি স্টল রয়েছে। এটি বাংলাদেশ ও চীনের যৌথ প্রকল্প। ৭৯৬ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের ৬২৫ কোটি টাকা অনুদান হিসেবে দিয়েছে চায়না এইড।

এসআই/ওএফ