শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মীর আক্তার হোসাইন লিমিটেড। তাতে বিনিয়োগকারীরা শেয়ারপ্রতি এক টাকা ২৫ পয়সা পাবেন। একই দিন শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে ন্যাশনাল টি পর্ষদ।

মঙ্গলবার (২৬অক্টোবর) কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় জুলাই ২০২০ থেকে ৩০ জুন ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্যমতে, বিদায়ী বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪ টাকার ২১পয়সা। সেখান থেকে এক টাকা ২৫ পয়সা লভ্যাংশ দেবে। বাকি শেয়ার প্রতি ২ টাকা ৯৬ পয়সা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে। চলতি বছরের ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫০ টাকা ৮৬ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ ডিসেম্বর। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

অপর কোম্পানি ন্যাশনাল টি পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ নভেম্বর।

এছাড়াও একই দিন শেয়ারহোল্ডারদের জন্য তমিজ উদ্দিন টেক্সটাইল লিমিটেড ২০ শতাংশ, নাভানা সিএনজি লিমিটেড ১০, একমি ল্যাবরেটরিজ লিমিটেড ২৫ ও এডিএন টেলিকম লিমিটেড ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

এমআই/এইচকে