চলতি ২০২১-২০২২ অর্থবছর থেকে ঘরে বসে করদাতা সহজেই অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। রিটার্ন দাখিলের পরপর পাওয়া যাবে ট্যাক্স সার্টিফিকেটও। এজন্য করদাতাকে আর কর অফিসে যেতে হবে না।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত ১০ অক্টোবর ই-রিটার্ন নামের অনলাইন সিস্টেমটি পরীক্ষামূলকভাবে চালু করেছে। পরীক্ষামূলক হলেও যে কোনো করদাতা সিস্টেমে প্রবেশ করে নিজস্ব আইডি খুলে এখনই আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

মঙ্গলবার (২৬ অক্টোবর) কর বিষয়ক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান এ বিষয়ে বলেন, পরীক্ষামূলকভাবে অনলাইন রিটার্ন সিস্টেমটি চালু করা হয়েছে। যদিও পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে, তারপরও করদাতা এখনই ব্যবহার করতে পারবেন। এখনই আয়কর রিটার্ন গ্রহণ করছি। তবে উৎস কর কর্তনের ও রিফান্ডের বিষয় রয়েছে সে ধরনের আয়কর বিবরণী আপাতত দাখিল করা যাচ্ছে না। আমরা এই সিস্টেমটির সক্ষমতা কিংবা কোনো ত্রুটি আছে কি না সেটি দেখছি। সেজন্যই আমরা পরীক্ষামূলকভাবে বলছি। খুব শিগগিরই পূর্ণাঙ্গ রূপে সিস্টেমটি চালু হবে।

এনবিআর সূত্রে জানা যায়, অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেমটি ১০ অক্টোবর চালু করা হয়েছে। এরইমধ্যে করদাতারা ওই সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। করদাতারা চাইলে হটলাইন নম্বর ০৯৬১২৭১৭১৭১ এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ গ্রহণ করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। নভেম্বর মাসব্যাপী করদাতাদের অনলাইন রিটার্ন দাখিলের সুবিধার্থে প্রতিটি কর অঞ্চলে দুটি করে ই-রিটার্ন হেল্প ডেস্ক থাকবে। যার মাধ্যমে করদাতা যেকোনো পরামর্শ গ্রহণের মাধ্যমে সহজেই অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

এছাড়া গত ৬ অক্টোবর থেকে ই-টিডিএস সিস্টেম চালু রয়েছে। যার মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

বর্তমানে ৬৭ লাখ ৯২ হাজার ব্যক্তি ই-টিআইএন রেজিস্ট্রেশন নিয়েছেন। যেখানে প্রবৃদ্ধি ২৬ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ৪ লাখের বেশি ব্যক্তি ই-টিআইএন রেজিস্ট্রেশন নিয়েছেন। আর ২০২০-২১ অর্থবছরে ১৩ লাখ মানুষ নিবন্ধন নিয়েছেন। ই-টিআইন রেজিস্ট্রেশন প্রত্যাশা অনুসারে হলেও রিটার্ন দাখিল সেই অর্থে বাড়েনি। যদিও এনবিআরের প্রত্যশা ই-রিটার্ন সিস্টেম পুরোপুরি চালু হলে রিটার্ন দাখিল আরো বৃদ্ধি পাবে।

চলতি বছরে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে কর কমিশনার অঞ্চলগুলোতে জাঁকজমকপূর্ণভাবে ও উৎসবমুখর পরিবেশে ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সেবা প্রদান করার বিষয়টি জানানো হয়।

দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। প্রতিটি অফিসে উন্মুক্ত স্থান, কার পার্কিং এরিয়া প্রভৃতিতে রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপন করে রিটার্ন গ্রহণের পরিবেশ থাকবে। সেবা কেন্দ্রে ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে।

প্রতিটি কর অঞ্চলের নিজস্ব ওয়েবসাইট তথ্যসহ হালনাগাদ করতে হবে। উক্ত ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফর্ম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশ থাকবে। আর আগামী ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস উদযাপন করা হবে।

আরএম/জেডএস