ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ ৩০১ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধির মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বুধবার (১০ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১১৪ পয়েন্ট।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৬১ পয়েন্ট। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি সূচক এবং লেনদেন বেড়েছে। এর আগের দিনও (মঙ্গলবার) সূচকের বড় উত্থান হয়েছিল।

বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৩০১টির, কমেছে ৪৩টির, অপরিবর্তিত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির দাম বৃদ্ধির ফলে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ১১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮২ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ এবং ডিএস৩০ সূচক আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৬৩ কোটি ৭৮লাখ ৮১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭ কোটি ৭৫ লাখ ৯৬ হাজার টাকা।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো, ওরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, কাট্টালি টেক্সটাইল, আলিফ ইন্ডাস্ট্রিজ, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স, এনআরবিসি ব্যাংক এবং সাইফ পাওয়ার টেক লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩৬১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ২২৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৫ কোটি ২৯ লাখ ৫২ হাজার ৯১৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৭৭ লাখ ৯০ হাজার ৩৫৬ টাকা।

এমআই/এসএম