বে-মেয়াদি ইডিজিই হাই কোয়ালিটি ইনকাম ফান্ডের (ওপেন-ইন্ড) খসড়া প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) ৮০৩তম সভায় এই প্রস্তাব অনুমোদন করা হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বে-মেয়াদি ইডিজিই হাই কোয়ালিটি ইনকাম ফান্ডের (ওপেন-ইন্ড) খসড়া প্রস্তাব অনুমোদন করেছে। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা হচ্ছে ২৫ কোটি টাকা। এরমধ্যে উদ্যোক্তা ইডিজিই এএমসি লিমিটেডে ২ কোটি ৫০ লাখ টাকা দেওয়া হবে (ফান্ডের প্রাথমিক আকারের ১০ শতাংশ) এবং বাকি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত থাকবে। ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। উক্ত ফান্ডের ব্যবস্থাপক হল ইডিজিই এএমসি লিমিটেড। ফান্ডের ট্রাস্টি এবং কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে যথাক্রমে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।

একই সভায় সাউথ বাংলা ব্যাংককে স্টক লভ্যাংশের মাধ্যমে ৩১ কোটি ৩৮ লাখ কোটি টাকার পরিশোধিত মূলধন বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করা হয়।

এতে বলা হয়, আজকের সভায় সাউথ বাংলা ব্যাংকের ৩১ ডিসেম্বর ২০২০ সাপ্ত অর্থ বছরে বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ নগদ আর ৪ শতাংশ স্টক বা বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করা হয়। এরপর কোম্পানিটির ৮ম বার্ষিক সাধারণ সভায় উক্ত লভ্যাংশ অনুমোদন দেয়া হয়। ৩০ জুন ২০২১ বিএসইসির নোটিফিকেশন পরিপালনের জন্য সাউথ বাংলা ব্যাংক বিএসইসি কাছে স্টক লভ্যাংশের জন্য আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে কমিশন সভায় সাউথ বাংলা ব্যাংককে স্টক লভ্যাংশের মাধ্যমে ৩১ কোটি ৩৮ লাখ টাকার পরিশোধিত মূলধন বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করা হয়।

এমআই/আইএসএইচ