বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়

সব ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এম‌ডি) ও তার নিচের দুই স্তরের কর্মকর্তাদের সব ধরনের সম্পদ বিবরণী স্ব স্ব ব্যাং‌কের প‌রিচালনা পর্ষ‌দে জমা দেওয়ার নি‌র্দেশ দি‌য়ে‌ছে বাংলাদেশ ব্যাংক।

শুক্রবার (২২ জানুয়ারি) এ সংক্রান্ত একটি সার্কুলার বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। ত‌বে সার্কুলারটি (বৃহস্প‌তিবার) ২১ জানুয়া‌রি জা‌রি করা হ‌য়ে‌ছে।

নি‌র্দেশনায় বলা হয়েছে- পরিচালক, এম‌ডি তার নিচের দুই স্তরের কর্মকর্তাদের (এএম‌ডি ও ডিএম‌ডি ) বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণসহ তা‌দের পারিবারিক ব্যবসায়িক ও স্বার্থ সং‌শ্লিষ্ট প্র‌তিষ্ঠা‌নের তথ্যও জমা দিতে বলা হয়েছে।

এ‌দি‌কে সাড়ে তিন হাজার কোটি টাকা নিয়ে পালিয়ে যাওয়া পি কে হালদার কাণ্ডে আর্থিক প্রতিষ্ঠানে লুটপাট ও অর্থপাচার উদঘাটনে বাংলাদেশ ব্যাংকের ব্যর্থ কর্মকর্তাদের নামের তালিকা চেয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংকের গর্ভনরকে এ তালিকা দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এই আদেশ দেন।

আদালত বলেছেন, ২০০৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের তিনটি বিভাগের কর্মকর্তারা কেন আর্থিক প্রতিষ্ঠান লুটপাট ও অর্থ পাচারের বিষয়টি উদঘাটনে ব্যর্থ হলো তা আমাদের জানতে হবে। দায়িত্বে থেকে কাজ করবে না, সেটার সুযোগ নেই।

এরপরই পরিচালক, এমডি ও ঊর্ধ্বতন কর্মকর্তার সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। 

তফসিলি ব্যাংকগু‌লোর চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ ও এম‌ডির কা‌ছে পাঠা‌নো কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা (২) এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত ধারার বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তাদের স্ব স্ব বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রতি পঞ্জিকা বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পারিবারিক ব্যবসায়িক সংশ্লিষ্টতার বিবরণীও জমা দিতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ২০২০ সালের বিবরণীসমূহ আগামী ২৮ ফেব্রুয়ারির পর্যন্ত জমা দেওয়া যাবে। দাখিলকৃত বিবরণী পরবর্তী পর্ষদ সভায় উপস্থাপন করতে হবে। ব্যাংক থেকে এসব বিবরণী যথাযথভাবে সংরক্ষণ নিশ্চিত করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

এসআই/ওএফ