সর্বশেষ বছর শেয়ারহোল্ডারদের পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া বঙ্গজ লিমিটেড নতুন বছরে লোকসানে পড়েছে।

১৯৮৪ সালে পুঁজিবাজারে খাদ্য ও আনুষাঙ্গিক খাতের তালিকভুক্ত কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় প্রতিবেদন পর্যালোচনার পর তার অনুমোদন হয়।

কোম্পানির তথ্যানুযায়ী, নতুন বছরের কোম্পানিটির প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান হয়েছে ১২ পয়সা। অথচ এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২৫ পয়সা। অর্থাৎ প্রথম প্রান্তিকে কোম্পানির আয় কমেছে ৩৭ পয়সা।

আয় কমে যাওয়া আলোচিত সময়ে বঙ্গজের শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৫৫ পয়সা ঋণাত্মক হয়ে দাঁড়িয়েছে। তাতে ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) ২১ টাকা ১৭ পয়সায় দাঁড়িয়েছে।

বোর্ড সভার দিন কোম্পানির শেয়ারের দাম ৮০ পয়সা কমে ১১৮ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১৯ টাকায়।

সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বঙ্গজ। তবে তার আগের বছর পাঁচ শতাংশ নগদ আর পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল শেয়ারহোল্ডারদের। বর্তমানে কোম্পানির ব্যাংক ঋণ রয়েছে ১ কোটি ৭২ লাখ টাকা। উদ্যোক্তাদের হাতে কোম্পানির মাত্র ৩১ শতাংশ শেয়ার রয়েছে।

এমআই/এসআরএস