শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি জনতা ইন্স্যুরেন্স লিমিটেড ও আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে যথাক্রমে ১১ এবং ২ শতাংশ লভ্যাংশ দেওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানগুলো।

বুধবার (৮ জুন) প্রতিষ্ঠান দুটির পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিদায়ী বছরে জনতা ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৬ শতাংশ নগদ লভ্যাংশ, আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২১ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৫ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে ৪ পয়সা কমেছে।

অপর কোম্পানি মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড গত ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরে শেয়ার প্রতি আয় করেছে ৫৯ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১ শতাংশ নগদ লভ্যাংশ ও ১ শতাংশ বোনাস।

এর আগের বছর কোম্পানিটির আয় করেছিল ৮১ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে শেয়ার প্রতি আয় কমেছে ২২ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২১ জুলাই। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ জুন।

এমআই/এমএইচএস