শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। এর আগের বছরও কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সমপরিমাণ লভ্যাংশ দিয়েছিল।

বুধবার (০৩ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েসবাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (০২ মার্চ) কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়।

ডিএসইর তথ্য মতে, ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির গত ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে মুনাফা হয়েছে ২৩৬ কোটি ১৩ লাখ ৮৫ হাজার টাকা। এর আগের বছর মুনাফা হয়েছিল ১৭৩ কোটি ৭৪ লাখ ৫৪ হাজার টাকা।

তাতে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫০ পয়সা।

লাফার্জহোলসিমের উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৬৪ দশমিক ৬৮ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৫ দশমিক ৯৫ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২২ এপ্রিল। ওইদিন বিকেল ৩টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ মার্চ।

এদিকে লভ্যাংশ ঘোষণার ফলে বুধবার কোম্পানিটির শেয়ারের দামে কোনো ফ্লোর প্রাইস থাকবে না। কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ টাকা ৮৯ পয়সা। এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ছিল ১৩ টাকা ৯৫ পয়সা।

এমআই/জেডএস