ঢাকা স্টক এক্সচেঞ্জ - পুরাতন ছবি

শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিকেন্টস লিমিটেড। অর্থাৎ ১০ টাকা শেয়ারে ৩ টাকা লভ্যাংশ পাবেন বিনিয়োগকারীরা।

সোমবার (২৮ ডিসেম্বর) সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৪৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৩ টাকা ৪৫ পয়সা।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি নীট সম্পত্তি দাঁড়িয়েছে ১৭৮ টাকা ৪৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৮২ টাকা ৭৬ পয়সা। 

লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এ সভা অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২০ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

এর আগের বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ নগদ অর্থাৎ ১০ টাকার শেয়ারের বিপরীতে ১০ টাকা করে লভ্যাংশ দিয়েছিল। ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালেও ১০০ শতাংশ হারে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছে।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে মাত্র ১৫ শতাংশ শেয়ার। সরকারে হাতে রয়েছে ৫১ শতাংশ শেয়ার আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮ শতাংশ। এছাড়া সাধারণ বিনিয়োগকারীদে হাতে রয়েছে ২৫ দশমিক ৬২ শতাংশ শেয়ার।

সোমবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেনে হয়েছে ১ হাজার ৯০ টাকা দরে। যা আগের দিনের চেয়ে ১২ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৮ টাকা দরে।

এমআই/এইচকে