সংগৃহীত ছবি

সাউথইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেডে বিনিয়োগ করবে এসএস স্টিল লিমিটেড। ইউনিয়ন সিরামিকের অন্তত ৭৫ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটি। এই খাতে এসএস স্টিলের বিনিয়োগ হবে প্রায় ২০০ কোটি টাকা।

বুধবার (৬ জানুয়ারি) রাতে এসএস স্টিলের পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানিটির সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, সাউথইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড একটি চায়না-বাংলাদেশ জয়েন্ট ভেঞ্চার কোম্পানি। এসএস স্টিল এখানে প্রায় ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে। খুলনার বাগেরহাটে অবস্থিত এ সিরামিক ফ্যাক্টরির বর্তমান উৎপাদন ক্ষমতা বছরে ৯ কোটি ৬০ লাখ স্কয়ার ফিট। যা আরও বাড়ানো হবে।

এ সংক্রান্ত বিষয়ে সাধারণ বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে এসএস স্টিল। ইজিএমের তারিখ ও স্থান পরে জানানো হবে।

এর আগে গত বছরের ১৬ নভেম্বর ১০ কোটি ৫০ লাখ টাকার জমি, বিল্ডিং এবং মেশিনারিজ কেনার সিদ্ধান্ত গ্রহণ করে এসএস স্টিল। প্রায় দুমাস পর প্রতিষ্ঠানটি আবারও নতুন একটি কোম্পানিতে ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিলো।

২১৫ কোটি ঋণের থাকা কোম্পানিটি সর্বশেষ বছর অর্থাৎ ৩০ জুন ২০২০ সালে সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগের বছর ২০১৯ সালে তারা শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

বর্তমানে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৭ দশমিক ২৯ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৭ দশমিক ২৭ শতাংশ আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৫ দশমিক ৪৪ শতাংশ শেয়ার।

জুলাই-৩০ সেপ্টেম্বর ২০২০ প্রথম প্রান্তিকে এসএস স্টিলের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭১ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০ প্রান্তিকে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ২৭ পয়সা।

কোম্পানিটির শেয়ার বুধবার সর্বশেষ লেনদেন হয়েছে ২২ টাকায়। এ নিয়ে তাদের মার্কেট ক্যাপিটালাইজেশন দাঁড়িয়েছে ৫৭৪ কোটি ৭৭ লাখ টাকা।

এসমআই/এমএইচএস