গেল বছরের তুলনায় চলতি বছরের তিন প্রান্তিকে এক টাকা ৩৭ পয়সা অর্থাৎ ১০৬ শতাংশ মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জহোলসিমের শেয়ারে। মুনাফায় বড় উত্থানের পরও বহুজাতিক কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার পরিবর্তে কমেছে। সর্বশেষ একদিনেই শেয়ারটির দাম কমেছে ৬ টাকার বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, গত ১৪ অক্টোবর কোম্পানির বোর্ড সভায় লাফার্জহোলসিমের জুলাই-সেপ্টেম্বর সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখানো হয় ৮১ পয়সা। আগের বছর একই সময়ে মুনাফা হয়েছিল ৫৬ পয়সা। অর্থাৎ তৃতীয় প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ২৫ পয়সা বা ৪৫ শতাংশ।

ফলে চলতি বছর অর্থাৎ ২০২১ সালের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৬৬ পয়সা। গত বছরের একই সময়ে মুনাফা হয়েছিল ১ টাকা ২৯ পয়সা। সেই হিসেবে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ১ টাকা ৩৭ পয়সা অর্থাৎ ১০৬ শতাংশ।

ডিএসইর তথ্যমতে, তৃতীয় প্রান্তিকের মুনাফা বাড়ার ঘোষণার পরদিন ১৭ অক্টোবর রোববার শেয়ারটির দাম বাড়ার পরিবর্তে দাম কমেছে ৬ টাকা ২০ পয়সা। অথচ কারসাজি চক্র লাফার্জের মালিকানা পরিবর্তন হচ্ছে, তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ভালো মুনাফা হবে, শেয়ারের দাম ১৩০ টাকা হবে এমন খবর ছড়ায় ব্রোকারেজ হাউগুলোর মাধ্যমে। সেই কথা শুনে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ১১৬ কোটি ১৩ লাখ বিনিয়োগকারী।

কারণ গত ১৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত ১৫ দিনে শেয়ারটির দাম বাড়ে ৩০ টাকা। এ সময়ে কারসাজি চক্র তাদের শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছে। এরপর তাদের সাজানো গুজবে কান দিয়ে যারা শেয়ারটিতে ঝুঁকি নিয়ে বিনিয়োগ করেছেন। বিনিয়োগের পর গত ১২ দিনে প্রতিটি শেয়ারে তাদের লোকসান হয়েছে ১৬ টাকা করে। অর্থাৎ ৫ অক্টোবর শেয়ারটির দাম ছিল ১০৫ টাকা ৯০ পয়সা। সেখান থেকে ১৬ টাকা কমে রোববার বিক্রি হয়েছে ১৮৯ টাকায়।

লঙ্কা বাংলা সিকিউরিটিজের বিনিয়োগকারী আজিজুল ইসলাম অভিযোগ করেন, দুটি ব্রোকার হাউজ থেকে আমাকে বলা হয় লাফার্জের মালিকানা পরিবর্তন হচ্ছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ভালো মুনাফা হবে। লাফার্জের শেয়ার যাবে ১৩০ টাকা পর্যন্ত। কিনতে পারেন। আমি তাদের কথায় ৯৮ টাকায় ১০ হাজার শেয়ার কিনেছি। এখন আমার প্রতিটি শেয়ারে লস ৯ টাকা করে।

একই কথা বলেন ইউসিবি ক্যাপিটালের বিনিয়োগকারী নুরুল আমীন। তিনি বলেন, এ বছর কোম্পানিটি মুনাফা ভালো করেছে। সামনে ভালো খবর আছে। কোম্পানিটি তৃতীয় প্রান্তিকের মুনাফা প্রকাশ করেছে। গত বছরের তুলনায় ভালো মুনাফাও হয়েছে কিন্তু শেয়ারের দাম বাড়ার পরিবর্তে কমছে। কিছু বুঝতে পারছি না।

ডিএসইর তথ্যমতে, গত ছয় মাসে লাফার্জহোলসিমের দাম বেড়েছে দ্বিগুণ। চলতি বছরের ৪ এপ্রিল লাফার্জের শেয়ারটি বিক্রি হয় ৪৩ টাকা ৯০ পয়সা। সেখান থেকে গত ৬ মাসে ৬১ টাকা ৮০ পয়সা বেড়ে গত ৫ অক্টোবর বিক্রি হয়েছে ১০৫ টাকা ৭০ পয়সা। এর মধ্যে ১৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর শেয়ারটির দাম বাড়ে ৩০ টাকা। ১৯ অক্টোবর শেয়ারটির দাম ছিল ৭৫ টাকা। এরপর ১৫ দিনে ৩০ টাকা বেড়ে ১০৫ টাকা ৯০ পয়সায় দাঁড়ায়। এসময়ে ৬-৮টি ব্রোকার হাউজ থেকে কারসাজি চক্র শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নেন। তারা মুনাফা তুলে নেওয়ার পর থেকে শেয়ারটির দাম কমতে শুরু করেছে। ফলে রোববার (১৭ অক্টোবর) শেয়ারটির সর্বশেষ বিক্রি হয়েছে ৮৯ টাকা ৭০ পয়সাতে। অর্থাৎ ১২ দিনে শেয়ারের দাম কমেছে ১৬ টাকা।

এমআই/এসএসএইচ