আগামী ৩ এপ্রিল (শনিবার) বিশ্ব অটিজম দিবস। শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে এ দিবসটির তাৎপর্য তুলে ধরতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২১’ উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (৩১ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

মাউশি পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মাউশির অধীনে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও অফিসগুলোতে ১৪তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২১ উদযাপন করা হবে। এ দিনকে কেন্দ্র করে আগামী ৩ এপ্রিল সব স্কুল-কলেজে নীল বাতি প্রজ্জ্বলন করা হবে। 

আরও বলা হয়, এ দিনের তাৎপর্য তুলে ধরে শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনতায় অনলাইনে আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করতে বলা হয়েছে। ‘মহামারিত্তোর বিশ্বে ঝুঁকি প্রশমন, কর্মক্ষেত্রে সুযোগ হবে প্রসারণ’ এ প্রতিপাদ্যে এবার বিশ্ব অটিজম সচেতনতা দিবসের পালন করা হবে।

এদিকে সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে একটি বিশেষ অনুরোধে কওমি মাদরাসাগুলো চালুর অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু এখন করোনাভাইরাসের সংক্রমণ অনেকগুণ বেড়ে গেছে। অনেকে মারা যাচ্ছেন। এ জন্য সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কওমি মাদরাসাগুলো এর অন্তর্ভুক্ত থাকবে। 

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে ১৮ দফা নির্দেশনা দেয়া হয়। এর মধ্যে একটি নির্দেশনা হচ্ছে, সব শিক্ষাপ্রতিষ্ঠান অর্থাৎ প্রাক-প্রাথমিক থেকে শুরু করে প্রাথমিক, মাদরাসা, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টার বন্ধ রাখা।

এতে আরও বলা হয়, বাংলাদেশসহ সারাবিশ্বে সম্প্রতি চলমান করোনা মহামারিতে সংক্রমণের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শক্রমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান আগামী ঈদুল ফিতরের পর ২৩ মে শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনএম/ওএফ