প্রাথমিকের শিক্ষার্থীদের ফাইল ছবি

তৃতীয় দফায় বাড়ানো হয়েছে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য তথ্য হালনাগাদের (ডাটা এন্ট্রি) সময়। ফলে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের তথ্য সার্ভারে ইনপুট দিতে পারবেন শিক্ষক-কর্মকর্তারা।

রোববার (১৭ জানুয়ারি) এক আদেশে এ তথ্য জানিয়েছে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্প (তৃতীয় পর্যায়)।

জানা গেছে, এর আগে দুই দফা সময় বাড়ানোর পরও আশাব্যঞ্জকভাবে শিক্ষার্থীদের ডাটা এন্ট্রি হয়নি। এ বিষয়ে রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, সচিব জি এম হাসিবুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে বসেন। সেখানে শিক্ষার্থীদের কথা চিন্তা করে সময় আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

এ প্রসঙ্গে প্রকল্প পরিচালক মো. ইউসুফ আলী (অতিরিক্ত সচিব) বলেন, প্রথমদিকে নগদের সার্ভার, শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন সংক্রান্ত নানা জটিলতায় আশাব্যঞ্জক তথ্য হালনাগাদ হয়নি। এ সমস্যাগুলো অনেকটা কেটে গেছে। আশা করি, ২৫ জানুয়ারির মধ্যে শতভাগ তথ্য হালনাগাদ আমরা করতে পারব।

জানা গেছে, উপবৃত্তি বিতরণ করবে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। প্রতিষ্ঠানটি জিটুপি (গভর্নমেন্ট পাবলিক) পদ্ধতিতে উপবৃত্তি বিতরণ করবে। সেজন্য তাদের নিজস্ব সার্ভারে দেশের এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীর এবং তাদের মায়েদের তথ্য সংগ্রহ শুরু করে গত ২৮ ডিসেম্বর থেকে।

তথ্য সংগ্রহ শুরুর পর থেকেই নানা জটিলতার মধ্যে পড়ছেন শিক্ষক-অভিভাবকরা। এর মধ্যে অন্যতম হলো- স্কুলে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন না থাকা। ভর্তির সময় বেশিরভাগ শিক্ষার্থীর জন্ম নিবন্ধন না নেওয়া এবং অভিভাবকদের কাছে সন্তানের জন্ম নিবন্ধন না থাকা। অনেকেই আবার ইউনিয়ন পরিষদ বা ওয়ার্ডে জন্ম নিবন্ধন আনতে গিয়ে পড়েন সার্ভার জটিলতায়।

এর সঙ্গে নগদ-এর সার্ভারে সমস্যা, মফস্বল এলাকায় ইন্টারনেটের ধীরগতি, মায়ের জাতীয় পরিচয়পত্র না থাকাসহ শিক্ষার্থী-অভিভাবকদের খুঁজে না পাওয়ার কারণে ডাটা এন্ট্রির কাজ চলছে কচ্ছপগতিতে।

উপবৃত্তি প্রকল্পের তথ্য অনুযায়ী, দেশের ৬৫ হাজার স্কুলের মধ্যে মাত্র এ পর্যন্ত মাত্র সাত হাজার প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে সক্ষম হয়েছে।

প্রকল্প পরিচালক মো. ইউসুফ আলী বলেন, অনেক স্কুলের ৭০ থেকে ৮০ ভাগ শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করেছে। বাকিগুলো করলে তারাও সম্পূর্ণ হালনাগাদ তথ্যের মধ্যে চলে আসবে।

শিক্ষকরা জানান, নগদ-এর সার্ভারে শিক্ষার্থীদের মায়ের জাতীয় পরিচয়পত্র দিয়ে কেনা সিম থেকে রেজিস্ট্রেশন করতে হবে। তা নাহলে নগদ ডাটা এন্ট্রি নিচ্ছে না। এতে অনেকেই সমস্যায় পড়ছেন।

এনএম/এফআর