শিক্ষার্থীদের পুরাতন ছবি

করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের ক্লাস শুরু এবং শিক্ষা কার্যক্রম চলমান রাখতে ফের বৈঠকে বসছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ভার্চুয়াল এ বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধতন কর্মকর্তারা অংশ নেবেন। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

• সভায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের ক্লাস নেওয়ার বিষয়টি গুরুত্ব পাবে।
• ক্লাস কবে থেকে শুরু হবে তার ঘোষণা আসতে পারে বৈঠকে।
• এনসিটিবি এসএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছে।

ওই সভায় শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারা অংশ নেবেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সভায় আগামী ১ ফেব্রুয়ারি থেকে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের ক্লাস নেওয়ার বিষয়টি গুরুত্ব পাবে। সভায় এনসিটিবির তৈরি করার সংক্ষিপ্ত সিলেবাস ও ঢাকা শিক্ষা বোর্ডের মতামত নিয়ে ওই দিন ক্লাস কবে থেকে শুরু হবে তার ঘোষণা আসতে পারে।

জানা গেছে, করোনা মহামারির কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ফেব্রুয়ারি মাসে খোলার সম্ভাবনা আছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের প্রস্তুত করতেই স্কুল-কলেজ খোলা হবে। তবে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের আংশিক উপস্থিতিতে ক্লাস অনুষ্ঠিত হবে। স্বাস্থ্যবিধি মেনে শুরু হওয়া ক্লাসগুলোতে চলতি বছরের এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানা গেছে। এদিকে এনসিটিবি এসএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছে।

জানা গেছে, ফেব্রুয়ারি থেকে সব শিক্ষার্থীর ক্লাস শুরু হবে না। এ ক্ষেত্রে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস শেষ করতে ক্লাস শুরু করা হবে। ধাপে ধাপে অন্যান্য শ্রেণির ক্লাস শুরু করা হবে।

এর আগে করোনা পরিস্থিতি বিবেচনায় স্কুল-কলেজের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ায় সরকার। তবে কওমি মাদরাসা এ ছুটির বাইরে আছে। তবে অনলাইন ও সংসদ টিভির মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে।

গত ২৯ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, আগামী ফেব্রুয়ারি থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফিরিয়ে জুনে এসএসসি ও জুলাই অথবা আগস্টে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হতে পারে। এজন্য সিলেবাস সংশোধন করা হবে বলেও জানান তিনি।

বিশ্বব্যাপী করোনার মহামারির কারণে দেশের সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টারের ছুটি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত। এ সময়ে দেশের সব প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্ডেন স্কুলগুলোও বন্ধ থাকছে।

এনএম/এইচকে