মোশাররফ করিম ও ব্রাত্য বসু। ছবি : সংগৃহীত

বাংলা নাটকে এই সময়ের শীর্ষ জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। সেই জনপ্রিয়তা কাঁটাতার পেরিয়ে গেছে পশ্চিমবঙ্গেও। সেখানেও তার অগনিত ভক্ত। তাদের অপেক্ষায় ছিল কবে এপারের প্রিয় তারকাকে দেখবেন ওপার বাংলায়। সেই আশা পূরণ হলো অবশেষে। টলিউডের অভিনেতা ও পরিচালক ব্রাত্য বসুর ‌‘ডিকশনারি’ সিনেমায় দেখা যাবে তাকে। 

বুদ্ধদেব গুহর লেখা দুটি ছোট গল্প ‘বাবা হওয়া’ ও ‘স্বামী হওয়া’ অবলম্বনে তৈরি হচ্ছে এই সিনেমা। ‘ডিকশনারি’কে দুটি ভাগ করা হয়ে। প্রথমভাগে অভিনয় করেন ব্রাত্য বসুর স্ত্রী পৌলমী বসু ও মোশাররফ করিম। দ্বিতীয়ভাগে থাকছেন আবির চ্যাটার্জি ও নুসরাত জাহান।

‘ডিকশনারি’ সিনেমার পোস্টার

১০ বছর পরে পরিচালনায় ফিরলেন ব্রাত্য বসু। গত বছর লকডাউনের ঠিক আগে সিনেমার শুটিং শুরু হয়। তবে করোনার জন্য শ্যুটিংয়ের কাজ বন্ধ হয়ে যায়। এবছর আবারও শুরু হয় সিনেমার কাজ।

সম্প্রতি সিনেমার অভিজ্ঞতা নিয়ে কলকাতার এক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন মোশাররফ করিম। সেখানে ‘ডিকশনারি’তে কাজের অভিজ্ঞতা জানান তিনি। মোশাররফ করিম বলেন, ‘আগে থেকে আমার যে ভয় কাজ করছিল, তা হল ব্রাত্য বসু একজন মন্ত্রী। মনে হচ্ছিল তার সঙ্গে কীভাবে ডিল করব। আবার ভালও লাগছিল। এত সহজ করে ব্রাত্য বসু কেন কথা বলেন, তা বেশ সমস্যা বলে মনে হচ্ছিল।’

‘ডিকশনারি’ সিনেমার কলা কুশলী

কলকাতার সিনেমার অভিনয় প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘পশ্চিমবঙ্গ বা কলকাতায় তো আগে কখনও কাজ করা হয়নি। একই ভাষায় কথা বলি কিন্তু ওঠা বসা হয়নি। ফলে সিঙ্ক করবে কি করবে না তা নিয়ে একটু চিন্তা ছিল। ঠিক করলাম চিত্রনাট্যে যা লেখা রয়েছে, তার বেশি কিছু করব না। পরে একবার রিহার্সালের সময় আমি একটা এক্সপ্রেশন অ্যাড করে ফেলি । ব্রাত্য বসু নিজেই তখন বলেন, আপনি এটা করবেন। তখন আমি বুঝেছি, আমি ঠিক পথেই হাঁটছি। আমি যেমন ভাবছিলাম, ব্রাত্য বসুও তেমন ভাবছেন। কাজের শেষে মনে হয়েছিল, ঘাম দিয়ে জ্বর ছাড়াল।’

এমআরএম