জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘বঙ্গবন্ধু’র সংগীত পরিচালনা করবেন ভারতের কিংবদন্তি সুরকার শান্তনু মৈত্র। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না এলেও বঙ্গবন্ধুর বায়েপিকের সঙ্গে যুক্ত একটি সূত্র সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, বঙ্গবন্ধুর বায়োপিকের গানের সুর দেওয়ার পাশাপাশি ব্যাকগ্রাউন্ড স্কোর করবেন শান্তনু মৈত্র। ব্যক্তিগতভাবে তিনি বঙ্গবন্ধুর অত্যন্ত গুণগ্রাহী, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাবোধ তাকে এই চ্যালেঞ্জ গ্রহণের ক্ষেত্রে অনুপ্রাণিত করেছে।

গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) মুম্বাইয়ের একটি স্টুডিও-তে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের মহরত সম্পন্ন হয়। সেই অনুষ্ঠানের ছবিতেও দেখা গিয়েছিল শান্তনু মৈত্রকে। যা থেকে এই সিনেমার সঙ্গে তার সম্পৃক্ততার বিষয়টি আরও জোরালো হয়।

এই সিনেমার পরিচালক শ্যাম বেনেগালের সঙ্গে আগেও একাধিকবার কাজ করেছেন শান্তনু মৈত্র।

২০০৫ সালে মুক্তি পাওয়া বিদ্যা বালান ও সাইফ আলি খান অভিনীত ‘পরিণীতা’র সুরকার হিসেবে কাজ করে আলোচনায় আসেন শান্তনু মৈত্র। এরপর ‘থ্রি ইডিয়টস’, ‘পিকে’, ‘লাগে রাহো মুন্নাভাই’, ‘রাজনীতি’, ‘মাদ্রাজ ক্যাফে’, ‘ববি জাসুস’ বলিউডের প্রভৃতি সিনেমায় কাজ করে জনপ্রিয় সব গান উপহার দিয়েছেন তিনি।

‘অন্তহীন’, ‘অপরাজিতা তুমি’সহ কিছু বাংলা সিনেমর জন্যও অনবদ্য সব গান সৃষ্টি করেছেন তিনি। জি টিভির ‘সা রে গা মা পা’র বিচারক হিসেবেও দুই বাংলার বেশ জনপ্রিয় শান্তনু মৈত্র।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর বায়েপিকের শুটিংয়ে অংশ নিতে এরইমধ্যে মুম্বাই পৌঁছেছেন আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরীসহ বাংলাদেশের একঝাঁক শিল্পী।

এই সিনেমায় আরও অভিনয় করবেন নুসরাত ফারিয়া, জান্নাতুল সুমাইয়া হিমি, ফেরদৌস আহমেদ, খায়রুল আলম সবুজ, দিলারা জামান, সায়েম সামাদ, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, মিশা সওদাগর’সহ অনেকে।  

আরআইজে