গত দুর্গাপূজার সময় দেশের বিভিন্ন স্থানে হামলার শিকার হয়েছেন হিন্দু ধর্মাবলম্বীরা। তাদের মন্দির, ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। এটা নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড় ছিল কয়েক দিন। রাজপথেও বিভিন্ন সংগঠন প্রতিবাদ জানিয়েছে। সর্বশেষ শনিবার (৩০ অক্টোবর) সংসদের সামনে প্রতিবাদ সমাবেশ করে টিভি অঙ্গনের শিল্পী-কলাকুশলীরা।

এবার সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে রাস্তায় নামলেন এফডিসি কেন্দ্রিক শিল্পীরা। রোববার (৩১ অক্টোবর) দুপুর ১২টার দিকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) সামনে মানববন্ধন করেছেন তারা। এতে অংশ নিয়েছেন সিনেমার পরিচালক, অভিনেতা, অভিনেত্রী ও প্রযোজকসহ কলাকুশলীরা।

ব্যানার হাতে মানববন্ধনে দাঁড়ানো তারকাদের মধ্যে ছিলেন চিত্রনায়ক ওমর সানী, রুবেল, আলেকজান্ডার বো, জায়েদ খান, পরিচালক সোহানুর রহমান সোহান, শাহীন সুমন প্রমুখ।

মানববন্ধনে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘সকল ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানের দেশ বাংলাদেশ। যেকোনো প্রকার মৌলবাদের বিরুদ্ধে আমাদের সুদৃঢ় অবস্থান। যে কতিপয় স্বার্থান্বেষী গোষ্ঠী এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত। আমরা তাদের প্রতি ধিক্কার জানাই। যারা মন্দির, পূজামণ্ডপে হামলা করে সম্প্রীতির বন্ধন ছিন্ন করার প্রয়াসে আমাদের রক্তাক্ত করেছে, আমরা তাদের প্রতি তীব্র ঘৃণা প্রকাশ করছি।’

চলচ্চিত্র পরিচালক সমিতির সাধারণ সম্পাদক শাহীন সুমন বলেন, ‘সব ধর্মের মানুষের অংশগ্রহণে দেশ স্বাধীন হয়েছে। অসাম্প্রদায়িক একটা দেশ বাংলাদেশ। এখানে কোনো রকম হানাহানি কামনা করি না। যে যার বিশ্বাস নিয়ে বসবাস করবে। সেই কারণে আমরা আজ মানববন্ধনে দাঁড়িয়েছি।’

উল্লেখ্য, গত ১৩ অক্টোবর কুমিল্লার নানুয়া দিঘির পাড় পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক হামলার সূচনা হয়। এরপর দেশের রংপুর, চাঁদপুর, সিলেট, কিশোরগঞ্জসহ বেশ কয়েকটি জেলায় হিন্দুদের ঘরবাড়ি ও মন্দিরে হামলার ঘটনা ঘটে। এসব সংঘর্ষে অন্তত ৫ জন নিহত হয়েছে বলে জানা যায়।

কেআই