গিনি ও ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে নতুন করে ইবোলার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর আফ্রিকার ছয়টি দেশকে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির এক মুখপাত্র শুক্রবার এমন তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
  
গত রোববার ইবোলা প্রাদুর্ভাবের ঘোষণা দেয় গিনি। ২০১৩-১৬ সাল পর্যন্ত আফ্রিকার দেশগুলো ভাইরাসজনিত এ রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছিল। পাঁচ বছর পর ফেব্রুয়ারিতে নতুন করে আফ্রিকার কঙ্গোতে রোগটির প্রাদুর্ভাব শুরু হওয়ায় উদ্বেগ দেখা দিয়েছে। 

ডব্লিউএইচও’র মার্গারেট হ্যারিস জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘আমরা ইতোমধ্যে আশেপাশের ছয়টি দেশকে সতর্কবার্তা দিয়েছি। এরমধ্যে অবশ্যই সিয়েরা লিওন ও লাইবেরিয়া রয়েছে। সম্ভাব্য সংক্রমণ ঠেকাতে খুব দ্রুতই প্রস্তুতি নিচ্ছে তারা।’

তবে ইবোলা প্রাদুর্ভাব নিয়ে আর কোন দুটি দেশকে সতর্ক করা হয়েছে সে সম্পর্কে কিছু বলেননি তিনি। তিনি আরও জানিয়েছেন যে স্বাস্থ্য কর্মকর্তারা কঙ্গোতে ৩০০ ও গিনিতে প্রায় ১০৯টি ইবোলার সংক্রমণ শনাক্ত হয়েছে।

নতুন করে প্রাদুর্ভাব কীভাবে ছড়ালো তা উদঘাটনে কঙ্গো ও গিনিতে শনাক্ত ইবোলা ভাইরাসের নমুনা সংগ্রহ করে সেসবের জিনোম সিকোয়েন্সিং করার কাজ চলছে বলেও জানিয়েছেন মার্গারেট হ্যারিস।  

তিনি আরও বলেন, ‘আমরা জানি না যে মানুষের মধ্যে স্থিতিশীলভাবে থাকা ইবোলার পুনরায় বিস্তার ঘটছে নাকি কোন প্রাণীর দেহ থেকে আবার ছড়িয়েছে। জেনেটিক সিকোয়েন্সিং সেই তথ্যটি জানতে আমাদের সহায়তা করবে।’

এএস