নাইজেরিয়ার মধ্যাঞ্চলে অবস্থিত নাইজার প্রদেশের ছোট শহর কাগারায় অপরাধী চক্রের সঙ্গে জড়িত বন্দুকধারীরা একটি স্কুল হোস্টেল থেকে শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে গেছে। এই তথ্য নিশ্চিত করেছে একজন সরকারি কর্মকর্তা ও নিরাপত্তা বাহিনীর সূত্র।

উল্লিখিত সূত্রগুলো এএফপিকে জানিয়েছে, স্থানীয় সময় বিপুল সংখ্যক অপহরণকারী সামরিক পোশাক পরে কাগারার সরকারি বিজ্ঞান কলেজের হোস্টেল ভবনে হামলা চালিয়ে শতাধিক শিক্ষার্থীকে পাশের একটি জঙ্গলে নিয়ে যায়। সরকারি ওই কর্মকর্তা জানিয়েছেন, অপহরণের সময় একজন শিক্ষার্থী ঘটনাস্থলেই প্রাণ হারান।   

গত বছরের ডিসেম্বরের শেষদিকে নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠী বোকো হারামের হাতে এক স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী অপহৃত হয়।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে দস্যুবাহিনী হিসেবে পরিচিত অপরাধী চক্রের হাতে শিক্ষার্থীদের অপহরণ প্রতিনিয়ত বাড়েছে। মুক্তিপণ, ধর্ষণ ও লুটতরাজের জন্যই ওই অঞ্চলজুড়ে অপহরণ করে তারা। 

গত বছরের ডিসেম্বরের শেষদিকে নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠী বোকো হারামের হাতে এক স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী অপহৃত হয়। অবশ্য পরে এসব শিক্ষার্থী উদ্ধার হয়েছিল। এমন ঘটনা দেশটিতে প্রায়শই ঘটে। 

স্পর্শকাতর বিষয় হওয়ায় নিজের পরিচয় প্রকাশে অনিচ্ছুক সরকারি কর্মকর্তা এএফপিকে বলেন, ‘গত রাতে কাগারার সরকারি বিজ্ঞান কলেজে ঢুকে দস্যুবাহিনী শতাধিক শিক্ষার্থী ও তাদের শিক্ষকদের অপহরণ করে।’   

কলেজে শিক্ষার্থীর সংখ্যা এক হাজার। তবে কতজনকে অপহরণ করা হয়েছে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। নিরাপত্তা বাহিনী অপহরণের কথা নিশ্চিত করেছে।

তিনি আরও বলেন, ‘দস্যুদের হাতে অপহরণের শিকার কলেজের এক কর্মচারী ও কিছু শিক্ষার্থী পালাতে সক্ষম হয়েছেন। ওই কর্মচারী আমাদের নিশ্চিত করেছেন, অপহরণের সময় এক ছাত্রকে গুলি করে হত্যা করা হয়।’

কলেজে শিক্ষার্থীর সংখ্যা এক হাজার। তবে ঠিক কতজনকে অপহরণ করা হয়েছে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। নিরাপত্তা বাহিনী অপহরণের কথা নিশ্চিত করেছে। কতজন অপহরণ হয়েছে তা যাচাই চলছে।

নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, সম্ভাব্য উদ্ধার অভিযানের জন্য আকাশপথে তল্লাশি অভিযান শুরু করেছে সেনা সদস্যরা।  

এএস