কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বকে চীনের মহাপ্রাচীরের আদলে ‌‘গ্রেট ওয়াল অফ ইমিউনিটি’ বা ‘ইমিউনিটির মহাপ্রাচীর’ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শনিবার দেশটির রাজধানী বেইজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ওয়ার্ল্ড পিস ফোরামের নবম সম্মেলনে বিশ্বের প্রতি এই আহ্বান জানিয়েছেন তিনি।

চীনা এই মন্ত্রী বলেন, আমাদের সবাইকে একসঙ্গে আসন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। ভাইরাস থেকে রক্ষা পেতে সবচেয়ে জরুরি অগ্রাধিকার হলো— রাজনৈতিক বৈষম্যকে দূরে ঠেলে মহামারিবিরোধী আন্তর্জাতিক পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করে দ্রুত ‌‘গ্রেট ওয়াল অফ ইমিউনিটি’ গড়ে তুলেতে হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলের উহানে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয়। এরপর বিশ্বজুড়ে মহামারি ডেকে আনা এই ভাইরাস এখন পর্যন্ত দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে ৩৯ লাখ ৮১ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে। তবে চীন এই মহামারি অনেকাংশে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

চীনের ৪৮ কোটি মানুষকে এখন পর্যন্ত করোনাভাইরাসের ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। ওয়াং বলেছেন, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে ভ্যাকসিনে সহজলভ্যতা এবং সাশ্রয়ীকরণের জন্য কাজ চালিয়ে যাবে বেইজিং।

সূত্র: রয়টার্স।

এসএস